মাঙ্কিপক্স হচ্ছে বেশি সমকামী পুরুষদের

অনলাইন ডেস্ক
2022-05-20 12:15:27
মাঙ্কিপক্স হচ্ছে বেশি সমকামী পুরুষদের

পুরুষের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী পুরুষের মধ্যে সংক্রমণের নতুন তথ্য ভালোভাবে তদন্ত করতে হবে

বিশ্বের বিভিন্ন দেশে ‘মাঙ্কিপক্স’ নামের বিরল একটি রোগ ছড়িয়ে পড়তে শুরু করেছে। এরইমধ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, স্পেন, পর্তুগালসহ ইউরোপের বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্মকর্তারা এটিকে জনস্বাস্থ্যের জন্য উদ্বেগ ঘোষণা করেছে।

তবে আফ্রিকার কিছু অংশে উদ্বেগজনকহারে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক সংবাদ সম্মেলনে মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, ‘করোনা সংক্রমণ ছড়ানো দেশগুলোয় মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের বিষয়টি ভালোভাবে বুঝতে হবে। এর প্রার্দুভাব, ঝুঁকি ও বিস্তারের বিষয়েও নজর দিতে হবে।’

মাঙ্কিপক্স রোগটি সমকামী পুরুষদের ক্ষেত্রে বেশি ছড়াচ্ছে- স্বাস্থ্য বিশেষজ্ঞরা এমনটি বলার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিষয়টি খতিয়ে দেখার কথা বলা হয়েছে।

ডব্লিউএইচওর সহকারী মহাপরিচালক সোসে ফল এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘পুরুষের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী পুরুষের মধ্যে আমরা মাঙ্কিপক্সের সংক্রমণ বেশি দেখছি। এই নতুন তথ্যের বিষয়টি আমাদের আরও ভালোভাবে তদন্ত করতে হবে। এ ছাড়া যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে স্থানীয় সংক্রমণের বিষয়টিও ভালোভাবে বুঝতে হবে।’

যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, মাঙ্কিপক্সকে আগে যৌনবাহিত রোগ হিসেবে চিহ্নিত করা হয়নি। কিন্তু যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, ‘যৌন সম্পর্কের মাধ্যমে’ বেশিরভাগ মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে।

কানাডার কুইবেক প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ ঘোষণা করেছে, তারা মাঙ্কিপক্সের অন্তত ১৩টি সন্দেহভাজন ঘটনা তদন্ত করছে। যৌন সংক্রমিত ও রক্তবাহিত সংক্রমণের কয়েকটি ঘটনা জানার পর কানাডার পাবলিক হেলথ এজেন্সি এ বিষয়ে সতর্কতা জারি করেছে।


আরও দেখুন: