ক্যান্সারে আক্রান্ত পুতিন, দাবি সাবেক গুপ্তচরের

অনলাইন ডেস্ক
2022-05-16 10:12:01
ক্যান্সারে আক্রান্ত পুতিন, দাবি সাবেক গুপ্তচরের

পুতিন ভীষণ অসুস্থ। ব্লাড ক্যান্সারে আক্রান্ত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শরীর ভালো নেই। তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে দাবি করেছেন যুক্তরাজ্যের সাবেক গুপ্তচর ক্রিস্টোফার স্টেলি। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেন। খবর এনডিটিভি।

অবশ্য আগেও পুতিনের শারীরিক অসুস্থতা নিয়ে পশ্চিমা সংবাদমাধ্যমে নানা খবর প্রকাশিত হয়েছে। তবে ক্রেমলিন এসব দাবির বিষয়ে কিছু জানায়নি।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীর সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে পুতিনের ভগ্নস্বাস্থ্য নিয়ে জল্পনা চলছেই। এ পরিপ্রেক্ষিতে এবার ক্রিস্টোফার স্টেলি বললেন, ‘পুতিনের শারীরিক অবস্থা ভীষণ সংকটজনক। রুশ সূত্রের সাথে লাগাতার কথা বলে অন্তত আমার তাই মনে হয়েছে। এটা কী রোগ কিংবা নিরাময়যোগ্য কিনা, নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তথ্যপঞ্জি লিখে আলোচনায় এসেছিলেন স্টেলি। ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে রুশ হস্তক্ষেপের অভিযোগ তুলেছিলেন তিনি । এটি নিয়ে তখন বেশ আলোচনা ও সমালোচনা হয়েছিল।

পুতিনের স্বাস্থ্যের বিষয়ে স্টেলি যুক্তরাজ্যের সংবাদমাধ্যম স্কাই নিউজকে বলেন, ‘রাশিয়া ও অন্যান্য সূত্র থেকে যা জানতে পেরেছি, পুতিন ভীষণ অসুস্থ হয়ে পড়েছেন।’

এর আগে একজন রুশ ধনকুবেরের বরাতে পুতিনের অসুস্থতার খবর প্রচার করে পশ্চিমা সংবাদমাধ্যম। বলা হয়, নাম প্রকাশ না করা ওই রুশ ধনকুবের পুতিনের ঘনিষ্ঠ। তিনি পশ্চিমা একজন ধনকুবেরের সঙ্গে কথা বলতে গিয়ে জানান, পুতিন ভীষণ অসুস্থ। ব্লাড ক্যান্সারে আক্রান্ত।

গত ৯ মে রাশিয়ায় বিজয় দিবস পালিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তৎকালীন সোভিয়েত সেনাবাহিনীর হাতে জার্মানির নাৎসি বাহিনীর পরাজয়ের দিন এটি। এ বছর দিবসটি উপলক্ষে মস্কোর রেড স্কয়ারে সামরিক কুচকাওয়াজে ভাষণ দেন পুতিন। এই আয়োজনের ছবি ও ভিডিওতে তাকে বেশ দুর্বল দেখা যায়। এরপরই জোরালো হয় পুতিনের অসুস্থতার গুঞ্জন।


আরও দেখুন: