ভারতে ৮১ হাজার শিশুসহ এইডস রোগী ২৩ লাখ

অনলাইন ডেস্ক
2022-04-25 15:48:23
ভারতে ৮১ হাজার শিশুসহ এইডস রোগী ২৩ লাখ

অরক্ষিত যৌনসম্পর্কের কারণে গত ১০ বছরে ভারতে প্রায় ১৭ লাখ মানুষ এইডসে আক্রান্ত হয়েছেন

অরক্ষিত যৌনসম্পর্কের কারণে গত ১০ বছরে ভারতে প্রায় ১৭ লাখ মানুষ এইডসে আক্রান্ত হয়েছেন। সব মিলয়ে এখন দেশটিতে ২৩ লাখের বেশি মানুষ প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত, যাদের মধ্যে ৮১ হাজারের বেশি শিশু রয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি দেশের এইডস পরিস্থিতি জানতে চেয়ে আরটিআই করেন মধ্যপ্রদেশের সমাজকর্মী চন্দ্রশেখর গওর। তার সেই আরটিআইয়ের পরিপ্রেক্ষিতে এ পরিসংখ্যান জানানো হয়েছে।

ভারতের এইডস নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়, দেশে এ মুহূর্তে যতজন এইডস রোগী রয়েছেন, তাদের মধ্যে ১৭ লাখের বেশি আক্রান্ত হয়েছে কোনো সুরক্ষা ছাড়া যৌনসম্পর্কে জড়ানোয়।

পাশাপাশি একজন সংক্রমিতের রক্ত থেকে অন্যজন সংক্রমিত হয়েছেন, তেমন উদাহরণও রয়েছে। আক্রান্ত মায়ের থেকে সন্তান এ রোগে আক্রান্ত হয়েছে, এমন উদাহরণও প্রচুর রয়েছে।

পরিসংখ্যানে বলা হয়েছে, এইডস ও সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের বিষয়ে সচেতনতা বৃদ্ধির ফলে এ রোগের সংক্রমণের হার কমেছে দেশটিতে।

২০১১-১২ সালে সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের কারণে ৪ লাখ মানুষ এইডসে আক্রান্ত হন। সেখানে ২০২০-২১ সালে তা নেমে দাঁড়ায় ৮৫ হাজার ২৬৮ জনে। সচেতনতা বাড়ায় আগামী সময়ে এই রোগটির সংক্রমণের হার আরও কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


আরও দেখুন: