সাংহাইতে লকডাউনের মধ্যে করোনায় ৩ মৃত্যু

অনলাইন ডেস্ক
2022-04-18 16:27:30
সাংহাইতে লকডাউনের মধ্যে করোনায় ৩ মৃত্যু

সাংহাইতে কয়েক সপ্তাহের লকডাউন শুরুর পর এটি প্রথম মৃত্যুর ঘটনা

করোনাভাইরাসের প্রকোপ আবার ছড়িয়ে পড়ার পর চীনের সাংহাইতে কয়েক সপ্তাহ ধরে কঠোর লকডাউন চলছে। এর মধ্যেই সোমবার (১৮ এপ্রিল) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যুর খবর জানিয়েছে শহরটির কর্তৃপক্ষ। সাংহাইতে কয়েক সপ্তাহের লকডাউন শুরুর পর এটি প্রথম মৃত্যুর ঘটনা। খবর এএফপির।

নতুন করে করোনা প্রকোপ ছড়িয়ে পড়ার পর গত মার্চের শেষ দিকে সাংহাইতে কঠোর লকডাউন জারি হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে নগর কর্তৃপক্ষের দেওয়া বিবৃতিতে বলা হয়, হাসপাতালে ভর্তি হওয়া তিন রোগীর অবস্থা গুরুতর হয়ে পড়ে। তাদের বাঁচাতে সব ধরনের চেষ্টা চালানো হলেও তা ব্যর্থ হয়। শেষ পর্যন্ত মারা যান তারা।

নগর কর্তৃপক্ষের তথ্যানুসারে, করোনায় আক্রান্ত হয়ে যে তিনজন মারা গেছেন, তাদের মধ্যে দুজন নারী ও একজন পুরুষ। দুই নারীর একজনের বয়স ৮৯ ও অপরজনের ৯১ বছর। পুরুষের বয়সও ৯১ বছর। হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের মতো বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন তারা।

সাংহাইয়ের পৌর স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এদিন নতুন করে ২২ হাজার ২৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা উপসর্গ দেখা গেছে ২ হাজার ৪১৭ জনের।

২০১৯ সালের শেষের দিকে চীনে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর গণহারে করোনা পরীক্ষা, ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও বিভিন্ন এলাকায় লকডাউন দেওয়ার মধ্য দিয়ে কভিড সংক্রমণ ও মৃত্যুহার উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনতে সক্ষম হয় দেশটি। এক বছরেরও বেশি সময় ধরে চীনে করোনাজনিত মৃত্যুহার শূন্য ছিল।

তবে সম্প্রতি করোনা অতি সংক্রামক ওমিক্রন ধরনের কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে নতুন করে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। গত ১৯ মার্চ চীনের উত্তর পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশে করোনা আক্রান্ত দুজনের মৃত্যু হয়। এক বছরের বেশি সময় পর এটি ছিল চীনে প্রথম মৃত্যুর ঘটনা।


আরও দেখুন: