ভারতে বাড়ছে সংক্রমণ, চতুর্থ ঢেউয়ের শঙ্কা

অনলাইন ডেস্ক
2022-04-16 15:43:41
ভারতে বাড়ছে সংক্রমণ, চতুর্থ ঢেউয়ের শঙ্কা

দিল্লিতে এক লাফে সংক্রমণ ০.৫ থেকে বেড়ে ২.৭ শতাংশ বেড়ে গেছে

ভারতে গত শুক্রবার ৯৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এদিন চারজনের মৃত্যু ও ৭৯৬ জন সুস্থ হয়েছেন। ফলে দেশটিতে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৩৬৬ জনে।

শনিবার (১৬ এপ্রিল) কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। এমন প্রেক্ষাপটে ভারতের প্রখ্যাত মাইক্রোবায়োলজিস্ট ও ভেলোরের ক্রিস্টিয়ান মেডিকেল কলেজের (সিএমএমসি) অধ্যাপক ডা. গগনদ্বীপ কং বলেছেন, ভারতের বেশকিছু শহরে নতুন করে করোনার সংক্রমণ বাড়ছে। এ ধারা আরও বাড়বে এবং করোনার চতুর্থ ঢেউয়ের সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এনডিটিভিকে তিনি বলেন, নতুন করে সংক্রমণ কতটা ছড়াবে তা এখনই বলা সম্ভব নয়। তবে ভাইরাসটি প্রতিরোধে অবশ্যই মানুষজনকে প্রস্তুতি নিতে হবে। আগের মতো সংক্রমণের কারণগুলোকে অবহেলা করা যাবে না। আর টিকা নিয়ে নিতে হবে।

সম্প্রতি রাজধানী দিল্লি ও তার প্রতিবেশী হরিয়ানা রাজ্যে করোনা রোগী বাড়ছে। দিল্লিতে এক লাফে সংক্রমণ ০.৫ থেকে ২.৭ শতাংশ বেড়ে গেছে। গত বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাজধানীতে ৩২৫ জনের করোনা শনাক্ত হয়। হরিয়নায় ১২০০ রোগী শনাক্ত হয়েছে, যার মধ্যে শুধু গুরুগ্রাম জেলারই ১ হাজার রোগী রয়েছেন।

ডা. গগনদ্বীপ বলেন, ‘করোনার নতুন ধরন এক্সই-এর কারণে সংক্রমণ বাড়ছে কিনা তা স্পষ্ট নয়। সিকোয়েন্সিং করার পর এগুলো জানা যাবে।’

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণলয়ের তথ্যে, শুক্রবার দিল্লিতেই ৩৬৬ জনের করোনা শনাক্ত হয়। এবার দিল্লিতে শিশু ও অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সংক্রমণ বাড়ছে। রাজ্য সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ৫১ জন এবং তাদের মধ্যে ১৪ জনই শিশু ও অপ্রাপ্তবয়স্ক। শতকরা হিসেবে এই হার ২৭ শতাংশ।

সংক্রমণ বাড়তে থাকায় ইতিমধ্যে বাড়ির বাইরে মাস্ক পরা বাধ্যবাধকতা ফিরিয়ে এনেছে দিল্লির রাজ্যসরকার।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, মহামারীর শুরু থেকে এ পর্যন্ত ভারতে ৪ কোটি ২৫ লাখ ৭ হাজার ৮৩৪ জন করোনা থেকে সুস্থ হয়েছেন; যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ৭৯৬ জন। ভারতে বর্তমানে করোনা সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ।

জাতীয় টিকাদান কর্মসূচিতে এ পর্যন্ত প্রায় ১৮৬ কোটি ৩৮ লাখের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে শুক্রবার টিকা নিয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ।


আরও দেখুন: