চীনে একদিনে শনাক্তের রেকর্ড

অনলাইন ডেস্ক
2022-04-06 13:34:39
চীনে একদিনে শনাক্তের রেকর্ড

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়।

পুরো বিশ্বেই করোনায় আক্রান্তের গ্রাফ যখন নিম্নমুখী ঠিক তখন এর বিপরীত চিত্র চীনে, যে দেশে জন্ম নেয় এই প্রাণঘাতী ভাইরাস।

 বুধবার (৬ এপ্রিল) চীনে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ২০ হাজার। এই প্রথম চীনে দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি পেরিয়েছে, যা দেশটিতে এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। চীনের সাংহাই শহর এবার করোনার ঢেউয়ের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

সপ্তাহখানেক আগে থেকেই চীনে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ফলে তীব্র প্রশ্নের মুখে পড়েছে দেশটির সরকারের ‘জিরো-কোভিড’ স্ট্র্যাটেজি। 

চীনের ন্যাশনাল হেলথ কমিশন  থেকে জানানো হয়েছে, একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪৭২ জন। তবে এ সময় কারো মৃত্যু হয় নি।

গত মার্চ মাস পর্যন্ত স্থানীয় লকডাউন, গণহারে করোনা পরীক্ষা, আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা ছিল চীনে। এরপর এসব শিথীল হওয়ার পরই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। যদিও কর্তৃপক্ষ জানাচ্ছে, বেশিরভাগ আক্রান্তরই কোনো উপসর্গ দেখা যাচ্ছে না। তবে যে গতিতে করোনা ছড়িয়ে পড়ছে, তাতে এরইমধ্যে প্রভাব পড়তে শুরু করেছে চীনের অর্থনীতিতে। 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। তারপর দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও দেখুন: