করোনায় ‘বিপর্যস্ত’ চীনের সাংহাইজুড়ে লকডাউন

অনলাইন ডেস্ক
2022-03-28 15:49:19
করোনায় ‘বিপর্যস্ত’ চীনের সাংহাইজুড়ে লকডাউন

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, রবিবার দেশজুড়ে সাড়ে চার হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে

করোনা মহামারী শুরুর দুই বছরের বেশি সময় পর চীনে সবচেয়ে বড় নগরী সাংহাইজুড়ে দুই ধাপে ৯ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এ সময়ে কর্তৃপক্ষ কভিড পরীক্ষা চালাবে। খবর বিবিসির।

গুরুত্বপূর্ণ এ বাণিজ্যিক নগরীতে প্রায় এক মাস ধরে সংক্রমণের নতুন ঢেউ চলছে। তবে কর্তৃপক্ষ এতদিন আড়াই কোটি মানুষের নগরীতে অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে লকডাউন আরোপ থেকে বিরত ছিল।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, রবিবার দেশজুড়ে সাড়ে চার হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এখন সংক্রমণ পরিস্থিতি এতটায় মারাত্মক যে, তারা লকডাউন দিতে বাধ্য হলো।

নগরীর দুই অঞ্চলে দুই ধাপে লকডাউন কার্যকর হবে। পূর্বাঞ্চলে সোমবার থেকে ১ এপ্রিল পর্যন্ত লকডাউন থাকবে। আর পশ্চিমাঞ্চলে ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত লকডাউন থাকবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, লকডাউনের সময় নগরীর গণপরিবহন বন্ধ থাকবে। বিভিন্ন প্রতিষ্ঠান ও কারখানা বন্ধ থাকবে কিংবা বাড়ি থেকে কাজ করতে হবে।

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে লকডাউনের নির্দেশনা প্রকাশ করেছে নগরীর সরকার। এতে জনসাধারণকে নগরীর মহামারী পরিস্থিতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সহযোগিতা করা এবং সমর্থন দেওয়ার আহ্বান জানিয়েছে।


আরও দেখুন: