সীমিত মদ পানও ডেকে আনে মস্তিষ্কের অকাল বার্ধক্য

অনলাইন ডেস্ক
2022-03-14 16:14:11
সীমিত মদ পানও ডেকে আনে মস্তিষ্কের অকাল বার্ধক্য

গবেষণায় যেসব ব্যক্তি দিনে এক বা দুই ইউনিট মদ পান করেন, তাদের মস্তিষ্ক সঙ্কুচিত হয়ে অকাল বার্ধক্যে পরিণত হয়েছে

যারা মদ পান শুরু করতে যাচ্ছেন, তারা আরেকবার বিবেচনা করুন। কারণ একটি বড় পরিসরের গবেষণা বলছে, আপনি মাঝারি মানের মদ পানে অভ্যস্ত, যেমন সপ্তাহে মাত্র এক গ্লাস মদ কিংবা বিয়ার পান করেন, তাহলেও আপনার মস্তিষ্কের ক্ষমতা কমে যাবে।

যুক্তরাজ্যে ৩৬ হাজার প্রাপ্তবয়স্ক মদপায়ী মানুষের ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, যারা দিনে মাত্র এক থেকে দুই ইউনিট মদ পান করেন, দুই বছরের মধ্যে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতা কমে দুই বছরের মতো বার্ধক্যে উপনীত হয়।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে মদ কিংবা বিয়ারের পরিমাণে পার্থক্য রয়েছে। যুক্তরাজ্যে যেখানে ওয়ান হাফ পিন্টে ২৮৪ মিলি, যুক্তরাষ্ট্রে তা ২৯৬ মিলি এবং ছোট্ট গ্লাসে হিসাব করে সাধারণত এটি পান করা হয়।

সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, মস্তিষ্কের কার্যক্ষমতার ওপর মদ কি প্রভাব ফেলে তা দেখতেই মূলত যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে গবেষণাটি করা হয়। গবেষণা প্রতিবেদনটি ন্যাচার কমিউনিকেশনসে প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা গেছে, ৫০ বছরের বেশি বয়সী যারা দিনে দুই থেকে তিন ইউনিট মদ পান করেছেন, শুধুমাত্র এর প্রভাবে তাদের মস্তিষ্কের বয়স সাড়ে তিন বছরের সমান হয়ে গেছে।

গবেষণার সহযোগী গিডিওন নেইভ বলেছেন, ‘আমরা এত বেশি নমুনা নিয়ে কাজ করেছি যে, সুক্ষ্মাতি বিষয়ও উঠে এসেছে। এমনকি প্রতিদিন অর্ধেক বিয়ার বা তার সমতুল্য মদ পানকারীরও অবস্থাও পাওয়া গেছে।’

গিডিওন তার সহকর্মী ইউনিভার্সিটি অব উইসকনসিন ম্যাডিসনের রেমি ডেভিয়েট এবং পেরেলম্যান স্কুল অব মেডিসিনের গবেষক রিগ্যান ওয়েদারিল ও হেনরি ক্যারানজিলারের সাথে এ গবেষণা করেন।

হেনরি ক্যারানজিলার যিনি দ্য পেন সেন্টার ফর স্টাডিস অব এডিকসনের পরিচালক, তিনি বলেন, গবেষণার এ ফলাফল প্রচলিত বৈজ্ঞানিক ও সরকার নির্ধারিত মদ পানের নির্দিষ্ট গাইডলাইনের সম্পূর্ণ বিপরীত তথ্য সামনে এনেছে।

উদাহরণ হিসেবে বলা যায়, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অন অ্যালকোহল অ্যাবিউজ অ্যান্ড অ্যালকোহলিজম নারীদের দিনে একবারের বেশি মদ পানে সায় দেয় না। আর পুরুষের ক্ষেত্রে এটি দিনে দুবার। এর বেশি মদ পানে মস্তিষ্কের ওপর প্রভাব পড়ে। যদিও দিনে সর্বোচ্চ কতটুকু মদ পান করা যাবে, সে বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো গাইডলাইন নেই।

গবেষকরা ৩৬ হাজার মদপায়ীর মস্তিষ্কের এমআরআই করে ৪০ থেকে ৬৯ বছর বয়সীদের মস্তিষ্কে এক ধরনের সাদা ও ধূসর বস্তুর উপস্থিতি পেয়েছেন।

গবেষণায় যুক্তরাজ্যের যেসব ব্যক্তি দিনে এক বা দুই ইউনিট মদ পান করেন, তাদের মস্তিষ্ক সঙ্কুচিত হয়ে অকাল বার্ধক্যে পরিণত হয়েছে। যারা এরও বেশি পরিমাণে মদ পান করেন, তাদের মস্তিষ্কের অবস্থা আরও খারাপ। মদ পান করেন না এমন ব্যক্তির মস্তিষ্কের সাথে মদ্যপ ব্যক্তির মস্তিষ্কের কার্যক্ষমতার মধ্যে ১০ বছরের বেশি পার্থক্য পেয়েছেন বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।


আরও দেখুন: