যেকোনো মুহূর্তে হামলা, তবুও হাসপাতাল ছাড়তে নারাজ চিকিৎসক!

অনলাইন ডেস্ক
2022-03-08 19:43:03
যেকোনো মুহূর্তে হামলা, তবুও হাসপাতাল ছাড়তে নারাজ চিকিৎসক!

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভের ওই চিকিৎসক ওলেগ রেভকোর সঙ্গে কথা বলেছে বিবিসি ইউক্রেন। শহরটিতে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী।

যত দিন গড়াচ্ছে, ততই ভয়াবহ রূপ নিচ্ছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। হামলা থেকে বাদ পড়ছে না হাসপাতালও। এর মধ্যেও হাসপাতালে সেবা চালিয়ে যেতে অনড় এক চিকিৎসক।

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভের ওই চিকিৎসক ওলেগ রেভকো’র সঙ্গে কথা বলেছে বিবিসি ইউক্রেন। শহরটিতে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বেসামরিক স্থাপনায় হামলার বিষয়টি অস্বীকার করে আসছে রুশ বাহিনী। তবে এই চিকিৎসক বলছেন ভিন্ন কথা। তিনি বলেন, তার নিজের হাসপাতাল এবং শহরের আরেকটি হাসপাতালে গোলাবর্ষণের ঘটনা ঘটেছে।

ওলেগ বলেন, ‘অন্য সবকিছুর মতো হাসপাতালগুলোতেও হামলা হচ্ছে। তারা কোনো বিচার- বিবেচনা করছে না।’

এই চিকিৎসক শহরতলীতে তার বাসার বেইজমেন্টে কয়েক দিন লুকিয়ে ছিলেন। এক কিলোমিটারেরও কম দূরত্বে একটি বিমানঘাঁটিতে চলছিল ভয়াবহ লড়াই।

ওলেগ বলেন, ‘বাসাটি ছিল রাশিয়ার লাইন অব ফায়ার বরাবর। গোলা থেকে বাঁচতে আমার আট প্রতিবেশীকে নিয়ে চার দিন (বেইজমেন্টে) লুকিয়ে ছিলাম। বালতিকে টয়লেট হিসেবে ব্যবহার করেছি।’

লড়াই একটু থামলে তিনি বেইজমেন্ট থেকে বের হন এবং শহরের কেন্দ্রে অবস্থিত তার হাসপাতালে চলে যান। তখন হামলা আরও বাড়তে থাকে।

এই চিকিৎসক বলেন, ‘তারা আহতদের আমাদের হাসপাতালে নিয়ে আসে। কারও হাত-পা নাই, কারও আবার নাড়িভুঁড়ি ঝুলছিল। এই দৃশ্য অবলোকন করার মতো নয়।’

যতদূর তার পক্ষে সম্ভব হয় তিনি হাসপাতালেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন। বলেন, ‘শেষ পর্যন্ত আমি হাসপাতালে থাকবো। এটা আমার দায়িত্ব। আমি জানি না এই শহর কতক্ষণ রক্ষা করা যাবে। কিন্তু আমি এখানে আমার মানুষদের সঙ্গে থাকবো।’


আরও দেখুন: