মৃত্যুর পরেও সক্রিয় থাকে মস্তিষ্ক!

অনলাইন ডেস্ক
2022-02-24 20:57:49
মৃত্যুর পরেও সক্রিয় থাকে মস্তিষ্ক!

এই গবেষণা মৃত রোগীর চেতনা কতক্ষণ পর্যন্ত জাগ্রত থাকতে পারে সে সম্পর্কে আরও গবেষণার দরজা খুলে দিয়েছে।

মৃত্যুর পরেও কি জীবনকে অনুভব করতে পারে মানুষ? হৃদস্পন্দন, রক্তপ্রবাহ থেমে যাওয়ার পরেও কি সক্রিয় থাকে মস্তিষ্ক? অন্তত কিছুক্ষণের জন্য?

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘ফ্রন্টিয়ার্স ইন এজিং নিউরোসায়েন্স’-এ প্রকাশিত এক গবেষণা এবার এসব প্রশ্নই উস্কে দিয়েছে।

গবেষণাপত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, হাসপাতালের ইমার্জেন্সি বিভাগে ৮৭ বছর বয়সী এক মৃগী রোগীর হৃদস্পন্দন ও রক্তপ্রবাহ থেমে যাওয়ার আগে ও পরের ৩০ সেকেন্ডে ঠিক কী কী ঘটনা ঘটে ইলেকট্রোএনসেফ্যালোগ্রাফি (ইইজি) যন্ত্রে তার খুঁটিনাটি রেকর্ড করেন বিশেষজ্ঞ চিকিৎসক, বিজ্ঞানীরা। সেই রেকর্ডিং চলার সময়েই রোগীর মৃত্যু হয় হৃদরোগে।

ইইজি রেকর্ডিং খতিয়ে দেখে গবেষকরা জানতে পেরেছেন, মৃত্যুর সময় নানা ধরনের তরঙ্গে আলোড়িত হয়েছিল তার মস্তিষ্ক। ভেসে উঠেছিল মানবমস্তিষ্কের বিশেষ ধরনের আলফা ও গামা তরঙ্গগুলোরও ছবি।

রেকর্ডিং খতিয়ে দেখে গবেষকদের ধারণা, হৃদস্পন্দন ও রক্তপ্রবাহ বন্ধ হয়ে যাওয়ার পরের ৩০ সেকেন্ডেও সচল সক্রিয় ছিল ওই রোগীর মস্তিষ্ক। তিনি অনেক কিছুই দেখতে পাচ্ছিলেন জীবনের, মস্তিষ্কের ওই তরঙ্গগুলোর আলোড়িত হওয়ার মাধ্যমে। অনেকটা স্বপ্ন দেখা বা কোনো কিছু স্মরণ করার মতো।

গবেষকদের দাবি, মৃত্যুর পরেও কিছু ক্ষণ ওই রোগীর মস্তিষ্কে আলফা ও গামা তরঙ্গের মতো যে তরঙ্গগুলোর প্রবল আলোড়ন রেকর্ডিংয়ে ধরা পড়েছে সেই তরঙ্গগুলো চেতনার দ্যোতক। সেই তরঙ্গগুলো মস্তিষ্কের স্মরণশক্তির কোষ তথা মেমরি সেলগুলোরও সজীব সক্রিয় থাকার প্রমাণ।

মৃত্যুর ৩০ সেকেন্ড পরেও রোগীর মস্তিষ্কে প্রবলভাবে আন্দোলিত হতে দেখে তাদের ধারণা, রোগীর জীবনের স্মৃতি সেই সময়ও জাগ্রত ছিল। রোগী দেখতেও পেয়েছিলেন সেই সময় তার ফেলে আসা জীবনের ছোটোখাটো বেশ কিছু স্মৃতি।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এই গবেষণা মৃত রোগীর চেতনা কতক্ষণ পর্যন্ত জাগ্রত থাকতে পারে সে সম্পর্কে আরও গবেষণার দরজা খুলে দিয়েছে।

ফলে যারা মৃত্যুর পর তাদের অঙ্গদানের অঙ্গীকার করে যান, তাদের অঙ্গ ঠিক কতটা সময় পর তুলে নেওয়া উচিত সে ব্যাপারেও নতুনভাবে ভাবনাচিন্তা করার পথ দেখাতে পারে এই গবেষণা।


আরও দেখুন: