করোনায় ৫ মাস পর মৃত্যু দেখল হংকং

অনলাইন ডেস্ক
2022-02-09 15:19:01
করোনায় ৫ মাস পর মৃত্যু দেখল হংকং

অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তির সময় প্রাথমিকভাবে তিনি করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হংকংয়ে এক বয়স্ক ব্যক্তি মারা গেছেন। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গত পাঁচ মাসের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ভূখণ্ডটিতে এটিই প্রথম কোনো প্রাণহানির ঘটনা। খবর রয়টার্সের।

করোনার ওমিক্রন ধরনের কারণে চীনের স্বায়ত্তশাসিত এ অঞ্চলে সংক্রমণ পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক বিবৃতিতে হংকং কর্তৃপক্ষ জানিয়েছে, করোনায় মারা যাওয়া ৭৩ বছর বয়সী ওই ব্যক্তি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। সর্বশেষ অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তির সময় প্রাথমিকভাবে তিনি করোনায় আক্রান্ত বলে শনাক্ত হন।

অবশ্য ওই রোগীর মৃত্যু করোনার কারণেই হয়েছে বলে স্বীকৃতি দেওয়া হবে কি না তা এখনো নিশ্চিত নয়। কারণ হাসপাতালে ভর্তির সময় প্রাথমিক পরীক্ষায় তিনি করোনা আক্রান্ত বলে শনাক্ত হলেও তার মৃত্যুকে করোনায় মৃত্যু বলে শ্রেণিবদ্ধ করতে হলে আরও পরীক্ষা প্রয়োজন। আর সেটি হলে তিনি হবেন হংকংয়ে করোনায় প্রাণ হারানো ২১৪তম ব্যক্তি।

২০২০ সালে করোনা মহামারীর শুরু থেকে এশিয়ার অর্থনৈতিক প্রাণকেন্দ্রে প্রায় ১৬ হাজার ৬০০ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মারা গেছেন দুইশোর কিছু বেশি। বিশ্বের অন্যান্য বড় শহরের তুলনায় যা অনেক কম।

হংকংয়ের নেতা ক্যারি লাম জানিয়েছেন, ভাইরাসের সঙ্গে বসবাসের জন্য হংকং এখনো উপযুক্ত নয়। কারণ ভূখণ্ডটির ৫০ শতাংশের বেশি বয়স্ক মানুষ এখনো কোনো টিকাই নেননি। তবে ৭৫ লাখ জন সংখ্যার অঞ্চলটির প্রাপ্তবয়স্কদের প্রায় ৮০ শতাংশ এখন পর্যন্ত অন্তত একটি ডোজ করে টিকা পেয়েছেন। তবে সেখানকার বহু বয়স্ক মানুষ টিকা নিতে আগ্রহী নয়।


আরও দেখুন: