একই সময়ে ফ্লু ও কোভিডে আক্রান্ত হতে পারে মানুষ, "ফ্লুরোনা" বলতে কিছু নেই

অনলাইন ডেস্ক
2022-01-27 12:36:52
একই সময়ে ফ্লু ও কোভিডে আক্রান্ত হতে পারে মানুষ, "ফ্লুরোনা" বলতে কিছু নেই

মানুষের  সহ-সংক্রমণ অর্থাৎ একই সময়ে দুটি রোগের সংক্রমণ হতে পারে।

সম্প্রতি সোশাল মিডিয়ায়  'ফ্লুরোনা' নামক এমন একটি সংক্রমণের ব্যাপারে ব্যাপক আলোচনা ওঠে। অনেকেই একে কোভিড-১৯ ও ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মিলিত একটি নতুন সংক্রমণ বলে মতামত দেন।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন। তাঁরা বলেছেন এটি আলাদা কিছু নয়। 

ইয়েল স্কুল অব মেডিসিনের ইমিউনোলজিস্ট ডঃ এলেন ফক্সম্যান এনবিসি নিউজের বরাত দিয়ে জানান, আমার মনে হয় 'ফ্লুরোনা'-এর মতো রোগাক্রমণ মানুষের কাছে খুব বিভ্রান্তিকর। এটি এই ধারণা উপস্থাপন করে যে দুটি ভাইরাস কোনোভাবে একত্রে মিশে গেছে, যা একেবারেই সত্য নয়। এক্ষত্রে বিষয়টি সহ-সংক্রমণ হতে পারে। মানুষের  সহ-সংক্রমণ অর্থাৎ একই সময়ে দুটি রোগের সংক্রমণ হতে পারে।

অন্যান্য গবেষকরাও ডঃ ফক্সম্যানের সাথে একমত।

ডাঃ গাই বোইভিন, কুইবেকের একজন ক্লিনিকাল ভাইরোলজিস্ট বলেন, সহ-সংক্রমণের ফলে তিনটি ফলাফল হতে পারেঃ সামান্য বা কোন লক্ষণ নেই, একই সময়ে ভাইরাস আক্রমণে গুরুতর অসুস্থতা বা একটি সংক্রমণ অন্যটিকে ব্লক করতে পারে।

রিপোর্ট অনুসারে, 'ফ্লুরোনা'-এর প্রথম কেসটি ডিসেম্বরের শেষের দিকে একজন ইসরায়িলি গর্ভবতী মহিলার মধ্যে পাওয়া গিয়েছিল। তাকে প্রসবের জন্য ইসরাইলের পেটাহ টিকভা শহরের রবিন মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়েছিল। ইসরায়েলি সংবাদপত্র 'ইয়েদিওথ আহরোনোথ' তথ্য অনুযায়ী সেই গর্ভবতী মহিলা টিকা গ্রহণ করেননি।

সেই সময়ে, কায়রো ইউনিভার্সিটি হাসপাতালের ডাক্তার নাহলা আবদেল ওয়াহাব ইসরায়েলি মিডিয়াকে বলেন, প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রে 'ফ্লুরোনা'  একটি বড় ভাঙনের ইঙ্গিত দিতে পারে কারণ একই সময়ে দুটি ভাইরাস মানবদেহে প্রবেশ করছে।


আরও দেখুন: