ডেল্টার মতো গুরুতর নয় ওমিক্রন

অনলাইন ডেস্ক
2022-01-26 14:50:56
ডেল্টার মতো গুরুতর নয় ওমিক্রন

ওমিক্রন দ্রুত সংক্রমণ ছড়ানোয় রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত ও হাসপাতালে ভর্তিতে রেকর্ড হচ্ছে

করোনার নতুন ধরন ওমিক্রন ডেল্টার মতো অতটা গুরুতর নয়। ডেল্টা থেকে ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে ভর্তি, নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা ও মৃত্যুর হার বেশ কম।

যুক্তরাষ্ট্রে নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে রয়টার্স। তবে ওমিক্রন দ্রুত সংক্রমণ ছড়ানোয় রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত ও হাসপাতালে ভর্তিতে রেকর্ড হওয়ার কারণে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যব্যবস্থা পড়েছে চাপের মুখে।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) এক সাপ্তাহিক প্রতিবেদনে মঙ্গলবার (২৬ জানুয়ারি) নতুন এ গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, করোনা শনাক্তের ঊর্ধ্বগতি সত্ত্বেও ওমিক্রন ধরনের কারণে দেখা দেওয়া করোনার চলমান ঢেউয়ে হাসপাতালে ও আইসিইউতে ভর্তির হার গত শীতের চেয়ে ২৯ শতাংশ এবং এর আগে অতি সংক্রামক আরেক ধরন ডেল্টার কারণে দেখা দেওয়া করোনার ঢেউয়ের সময়ের তুলনায় ২৬ শতাংশ কম।

গবেষণায় বলা হয়েছে, ওমিক্রন আক্রান্ত রোগীদের অবস্থা গুরুতর না হওয়ার পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে। এর মধ্যে যেমন রয়েছে টিকাদানের গড় হার বেশি, ঝুঁকিতে থাকা ও বয়োজ্যেষ্ঠদের বুস্টার ডোজ দেওয়া এবং আগে করোনায় আক্রান্ত হওয়ার কারণে শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধব্যবস্থা।

গত বছরের ১৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি যুক্তরাষ্ট্র ওমিক্রন সংক্রমণ চূড়া দেখেছে। গবেষণায় এ সময়ে মৃত্যুর হিসাব করে দেখা গেছে, প্রতি এক হাজার আক্রান্তে গড়ে ৯ জন মারা গেছেন। অথচ এর আগের শীতে গড়ে এক হাজার আক্রান্তে ১৬ জন ও ডেল্টার ঢেউয়ে হাজারে ১৩ জনের মৃত্যু হয়েছিল।


আরও দেখুন: