স্বল্পমূল্যে করোনার মুখে খাওয়ার বড়ি পাবে ১০৫টি দেশ

অনলাইন ডেস্ক
2022-01-22 12:13:06
স্বল্পমূল্যে করোনার মুখে খাওয়ার বড়ি পাবে ১০৫টি দেশ

জাতিসংঘের সংস্থা মেডিসিনস পেটেন্ট পুলের (এমপিপি) সঙ্গে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্কে চুক্তির ফলে এ পথ সুগম হলো।

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিত্সায় সাশ্রয়ী মূল্যে মুখে খাওয়ার বড়ি পাবে বাংলাদেশসহ ১০৫টি নিম্ন ও মধ্যম আয়ের দেশ।

জাতিসংঘের সংস্থা মেডিসিনস পেটেন্ট পুলের (এমপিপি) সঙ্গে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্কে চুক্তির ফলে এ পথ সুগম হলো।

করোনা মহামারীর রাশ টানতে টিকার পাশাপাশি আশা জাগিয়েছে করোনা চিকিত্সায় মুখে খাওয়ার বড়িও। তবে এ বড়ির উচ্চমূল্যের কারণে এর সহজলভ্যতা নিয়ে এতদিন শঙ্কা ছিল।

মার্ক তাদের করোনার বড়ি মলনুপিরাভির নামে বাজারজাত করেছে। গত অক্টোবরেই এক চুক্তিতে এমপিপিকে এই বড়ি উত্পাদনের আনুষ্ঠানিক অনুমতি দিয়েছিল মার্ক।

এরপর নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর হাতে ওষুধটি তুলে দিতে ওই চুক্তির আওতায় বিশ্বের ২৭টি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে নতুন চুক্তি করে এমপিপি।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার নতুন চুক্তির বিষয়টি সামনে আনে জাতিসংঘের ওই সংস্থাটি। চুক্তি অনুযায়ী কিছু ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে এই বড়ি সরবরাহ আগামী মাসে শুরু হতে পারে।

এই বড়ি উৎপাদনের জন্য বাংলাদেশ, চীন, মিসর, জর্ডান, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম থেকে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বেছে নেওয়া হয়েছে।

মার্কের তথ্যমতে, করোনায় আক্রান্ত রোগীর চিকিৎসায় পাঁচ দিনে এক কোর্স মলনুপিরাভির বড়ি (৪০টি) গ্রহণ করতে হয়।

দরিদ্র দেশগুলোর বাসিন্দারা কমবেশি ২০ মার্কিন ডলার খরচ করলেই এক কোর্স বড়ি পাবেন। অন্যদিকে মার্কিন সরকারের কাছে মার্ক প্রতি কোর্স বড়ির দাম ধরেছে ৭০০ মার্কিন ডলার।

মার্কের মতোই করোনা চিকিত্সায় প্যাক্সলোভিড নামে মুখে খাওয়া বড়ি এনেছে যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার।

মলনুপিরাভি বড়ি ঝুঁকিতে থাকা করোনা রোগীর মৃত্যুঝুঁকি ৩০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। অন্যদিকে ফাইজারের প্যাক্সলোভিড মৃত্যুঝুঁকি কিংবা হাসপাতালে ভর্তি হওয়ার হার প্রায় ৯০ শতাংশ কমিয়ে দেয়।

এমপিপির এক মুখপাত্র বলেছেন, চুক্তি ঠিকঠাকভাবে সামনে এগোলে কম দামে মলনুপিরাভির সরবরাহ শুরু হবে আগামী মাসের শুরুর দিকে।

তিনি জানান, ওষুধগুলো সরবরাহ করা হবে ভারত, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নাইজেরিয়া, বাংলাদেশ, ইথিওপিয়া, ফিলিপাইন, মিসরসহ ১০৫টি দেশে।

অবশ্য মলনুপিরাভিরের তুলনামূলক কম কার্যকারিতার কারণে দ্বিধায় রয়েছে অনেক দেশ। যুক্তরাষ্ট্র বড়িটির অনুমোদন দিলেও বেশ কয়েকটি পশ্চিমা দেশ এখনো এ পথে হাঁটেনি।


আরও দেখুন: