করোনার নতুন আরেক ধরন শনাক্ত

অনলাইন ডেস্ক
2022-01-05 17:31:04
করোনার নতুন আরেক ধরন শনাক্ত

করোনার নতুন আরেক ধরন শনাক্ত

বিশ্বে ওমিক্রন আতঙ্কের মধ্যে ফ্রান্সের দক্ষিণাঞ্চলে করোনার নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে। ইতিমধ্যে এ ধরনে আক্রান্ত ১২ জন রোগী শনাক্ত হয়েছেন। মেদিতেহানি ইনফেকশন ইউনিভার্সিটি হসপিটাল ইনস্টিটিউটের (আইএইচইউ) গবেষকেরা এ তথ্য জানিয়েছেন।

করোনার এ ধরন হলো বি.১.৬৪০.২। এটি আইএইচইউ নামেও পরিচিত হচ্ছে। ধরনটির উৎপত্তি ফ্রান্সে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ, যাঁদের শরীরে এ ধরন শনাক্ত হয়েছে, তাঁরা আফ্রিকার দেশ ক্যামেরুনে গিয়েছিলেন বা দেশটিতে গিয়েছিলেন—এমন ব্যক্তিদের সংস্পর্শে এসেছিলেন।

আইএইচইউর গবেষকেরা বলেছেন, তাঁদের গবেষণা প্রতিবেদনটি এখনো আনুষ্ঠানিকভাবে কোনো সাময়িকীতে প্রকাশিত হয়নি।

স্বাস্থ্য ও চিকিৎসাবিষয়ক অপ্রকাশিত গবেষণা প্রতিবেদনের পাণ্ডুলিপি প্রকাশের একটি মাধ্যম হলো মেডরেক্সিভ। গত ২৯ ডিসেম্বর এ ওয়েবসাইটে আইএইচইউর গবেষকদের করা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, গবেষকেরা বলেছেন, ফ্রান্সের দক্ষিণাঞ্চলে শনাক্ত এই ধরনের রূপান্তর ঘটেছে ৪৬ বার। তাঁরা বলছেন, ধরনটির আচরণ সম্পর্কে বলার সময় এখনো আসেনি। এ ছাড়া ধরনটি অন্য কোনো দেশে ছড়িয়েছে কি না, তা জানা যায়নি।

গবেষকেরা বলেছেন, গত বছর নভেম্বরের মাঝামাঝি সময় প্রাপ্তবয়স্ক এক ব্যক্তির নমুনা পরীক্ষায় প্রথম আইএইচইউ ধরন শনাক্ত হয়। ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন শনাক্ত হওয়ারও আগের ঘটনা এটি। কারণ, ওমিক্রন শনাক্ত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা এসেছে গত ২৪ নভেম্বর।

ফ্রান্সে যে ব্যক্তির শরীরে প্রথম আইএইচইউ শনাক্ত হয়েছে, তিনি আক্রান্ত হওয়ার কয়েক দিন আগে ক্যামেরুন ভ্রমণ করে দেশে ফিরছিলেন। এরপর দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সে আরও ১১ জনের শরীরে আইএইচইউ শনাক্ত হয়।


আরও দেখুন: