ভারতে তৃতীয় ঢেউয়ের হানা, মৃত্যু বেড়ে ৪ গুণ

অনলাইন ডেস্ক
2022-01-05 16:55:00
ভারতে তৃতীয় ঢেউয়ের হানা, মৃত্যু বেড়ে ৪ গুণ

সংক্রমণের বর্তমান হার বজায় থাকলে দিল্লিতে জানুয়ারির মাঝামাঝি দৈনিক ২০-২৫ হাজার রোগী শনাক্ত হতে পারে

ভারতে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। তিনি বলেছেন, ভারতের জন্য এটি তৃতীয় হলেও রাজধানী দিল্লির জন্য এটি পঞ্চম ঢেউ।

দিল্লির বাসিন্দাদের সতর্ক করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অত্যন্ত সংক্রামক ওমিক্রনের লক্ষণগুলো হালকা বলে মনে হলেও সব বিধিনিষেধ মেনে চলতে হবে। অতিরিক্ত রোগী চাপ সামাল দিতে বেসরকারি হাসপাতালের ৪০ শতাংশ শয্যা করোনা রোগীদের জন্য সংরক্ষিত করা হয়েছে বলে জানান তিনি।

রাজধানী দিল্লিতে মঙ্গলবার শনাক্তের হার ছিল ৮ দশমিক ৩। এদিন ৫ হাজার ৪৮১ জনের করোনা ধরা পড়ে। মারা যায় তিনজন। আগের দিন সোমবার শনাক্তের হার ছিল ৬ দশমিক ৪৬। বুধবার শনাক্ত রোগী ১০ হাজার ছাড়িয়ে যাবে এবং হার ১০ শতাংশে পৌঁছাতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এমন প্রেক্ষাপটে দিল্লিতে সাপ্তাহিক ছুটির দুই দিনে কারফিউ জারি করা হয়েছে এবং করোনার সংক্রমণ বাগে রাখতে সরকারি অফিসের জন্য বাড়ি থেকে কাজের সুযোগ দেওয়া হয়েছে। নতুন বিধিনিষেধের অধীনে প্রাইভেট খাতের অফিসগুলো শুধুমাত্র ৫০ শতাংশ কার্যক্রম স্বাভাবিক রাখতে পারবে। দীর্ঘ সারি এবং ভিড় এড়াতে বাস এবং দিল্লি মেট্রোর যানবাহনগুলো পুরোপুরি চলবে।

বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণের বর্তমান হার বজায় থাকলে দিল্লিতে জানুয়ারির মাঝামাঝি দৈনিক ২০-২৫ হাজার রোগী শনাক্ত হতে পারে।

মঙ্গলবার জানানো হয়, একদিনে ভারতে সংক্রমণ ৫৫ শতাংশ বেড়েছে। বৃদ্ধি পেয়েছে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় নতুন ৩৭ হাজার ৩৭৯ রোগী শনাক্ত হয়। তবে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন ৫৮ হাজার ৯৭ রোগী শনাক্ত হয়, যা ১৯৯ দিনের মধ্যে সর্বোচ্চ। আগের ২৪ ঘণ্টায় ১২৪ জন মারা গেলেও শেষ ২৪ ঘণ্টায় এ সংখ্যা বেড়ে হয়েছে ৫৩৪।


আরও দেখুন: