টিকা নিলে ওমিক্রনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮১ শতাংশ কমে

অনলাইন ডেস্ক
2022-01-01 17:44:42
টিকা নিলে ওমিক্রনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮১ শতাংশ কমে

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমআরসি বায়োস্ট্যাটিকটিক্স বিভাগ দেশটির ১০ লাখের বেশি করোনা রোগীর ওপর গবেষণা চালায়

করোনার অতিসংক্রামক ডেল্টার তুলনায় ওমিক্রনে আক্রান্তদের গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি তিন ভাগের এক ভাগ কম। যুক্তরাজ্যের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমআরসি বায়োস্ট্যাটিকটিক্স বিভাগ দেশটির ১০ লাখের বেশি করোনা রোগীর তথ্য পর্যালোচনা করে এ সিদ্ধান্তে পৌঁছেছে। এসব রোগীদের মধ্যে ওমিক্রনে আক্রান্ত ৫ লাখ ২৮ হাজার ১৭৬ ও ডেল্টায় আক্রান্ত হয়েছিলেন ৫ লাখ ৭৩ হাজার ১২ জন।

গবেষকরা বলছেন, ওমিক্রন ঠেকাতে করোনার টিকা বেশ কার্যকর। যারা করোনা টিকার দ্বিতীয় বা তৃতীয় ডোজ নিয়েছেন, ওমিক্রনে আক্রান্ত হলে তাদের হাসপাতালে ভর্তির ঝুঁকি টিকা না নেওয়াদের তুলনায় ৮১ শতাংশ কম।

যুক্তরাজ্যের শীর্ষ মেডিকেল কর্মকর্তা সুসান হপকিন্স বলেন, সাম্প্রতিক এ গবেষণা প্রতিবেদন বেশ আশাব্যাঞ্জক। তবে বর্তমানে যুক্তরাজ্যে ওমিক্রন সংক্রমণের যে বাড়বাড়ন্ত, তাতে রীতিমতো ধুঁকছে দেশটির স্বাস্থ্যসেবা বিভাগ।

তিনি বলেন, ‘এখনো দেশের হাসপাতালগুলোতে রোগী উপচেপড়া অবস্থায় পৌঁছেনি। তবে এখন যে গতিতে ভাইরাসটি ছড়াচ্ছে, তাতে সামনের সপ্তাহগুলোতে হাসপাতাল কর্তৃপক্ষ রোগী সামলামে হিমশিম খেতে হবে।’


আরও দেখুন: