ওমিক্রন-ডেল্টায় সংক্রমণ সুনামির শঙ্কা

অনলাইন ডেস্ক
2021-12-30 15:03:47
ওমিক্রন-ডেল্টায় সংক্রমণ সুনামির শঙ্কা

ওমিক্রন-ডেল্টায় সংক্রমণের সুনামি, শঙ্কিত ডব্লিউএইচও

করোনার দুই ধরন ওমিক্রন ও ডেল্টা বিশ্বে সংক্রমণের যে ‘সুনামি’ বইয়ে দিয়েছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রিয়াসুস।

তিনি বলেছেন, ‘এই বিপুল সংক্রমণ ভয়ঙ্কর চাপ সৃষ্টি করছে, স্বাস্থ্যকর্মীদের বিপর্যস্ত করে ফেলছে। স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার দশা তৈরি হচ্ছে।’

যুক্তরাষ্ট্র ও ইউরোপে এক দিনে রেকর্ড নতুন রোগী শনাক্তের খবরের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের এমন মন্তব্য এলো বলে জানিয়েছে বিবিসি।

ফ্রান্সে টানা দ্বিতীয় দিনের মতো ইউরোপের রেকর্ড রোগী শনাক্ত হয়েছে বুধবার (২৯ ডিসেম্বর), এক দিনেই সংক্রমণ ধরা পড়েছে ২ লাখ হাজার মানুষের মধ্যে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ২ লাখ ৬৫ হাজার ৪২৭ করোনা রোগী শনাক্ত হয়েছে, যা এ যাবৎকালের রেকর্ড।

ডেনমার্ক, পর্তুগাল, যুক্তরাজ্য আর অস্ট্রেলিয়াতেও বুধবারের শনাক্ত রোগীর সংখ্যা আগের রেকর্ড ভেঙে ফেলেছে। পোল্যান্ডে এক দিনেই মৃত্যু হয়েছে ৭৯৪ করোনা রোগীর। সংক্রমণের চতুর্থ ঢেউয়ে সেখানে এটাই এক দিনে সর্বোচ্চ মৃত্যু।

মাত্র এক মাস সময়ের মধ্যে বিশ্বের বহু দেশে প্রাধান্য বিস্তার করা ওমিক্রন আগের ধরন ডেল্টার চেয়ে কম গুরুতর অসুস্থতার ঝুঁকি তৈরি করে বলে প্রাথমিক গবেষণায় তথ্য এসেছে। কিন্তু দুই ডোজ টিকা এ ধরনের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারছে না বলে রোগীর সংখ্যা বাড়ছে বিদ্যুৎগতিতে, যা দিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য কর্মকর্তারা।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান বলেন, ‘ওমিক্রন যা ঘটাচ্ছে, তাকে আর সংক্রমণের ঢেউ বলা চলে না, এটা রীতিমত জলোচ্ছ্বাসে পরিণত হয়েছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক অবশ্য কেবল ওমিক্রনের কথা বলছেন না। সাথে ডেল্টাকে যুক্ত করে তিনি একে বলছেন ‘জোড়া হুমকি’।

রয়টার্সের হিসাব বলছে, এখন প্রতিদিন বিশ্বে গড়ে ৯ লাখ নতুন করোনা রোগী শনাক্তের খবর আসছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি সিএনএনকে বলেছেন, তার দেশের জনসংখ্যার অনুপাতে টিকাদান যে গতিতে এগোচ্ছে, তাতে জানুয়ারির শেষ নাগাদ ওমিক্রনের সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারে।


আরও দেখুন: