সেরাম ৬ মাসের মধ্যে শিশুদের জন্য টিকা আনছে

ডক্টর টিভি রিপোর্ট
2021-12-14 18:29:08
সেরাম ৬ মাসের মধ্যে শিশুদের জন্য টিকা আনছে

সেরাম ৬ মাসের মধ্যে শিশুদের জন্য টিকা আনছে

আগামী ছয় মাসের মধ্যে ভারতের বাজারে শিশুদের জন্য মার্কিন কোম্পানি নোভাভ্যাক্সের উদ্ভাবিত করোনার টিকা আনার পরিকল্পনা করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

টিকা উৎপাদক এই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। খবর এনডিটিভির।

নোভাভ্যাক্স হলো বিশ্বের অন্যতম টিকা উৎপাদক প্রতিষ্ঠান। তাদের উদ্ভাবিত টিকার নাম কোভোভ্যাক্স। ক্লিনিক্যাল ট্রায়ালে কোভোভ্যাক্স টিকা তিন বা তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে ভালো ফল পাওয়া গেছে। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি আয়োজিত ভার্চ্যুয়াল সম্মেলনে এসব বলেন আদর পুনাওয়ালা।

তিনি বলেন, ‘ছয় মাসের মধ্যে আমাদের টিকা বাজারে আসবে। এখন ট্রায়াল চলছে এবং একেবারে তিন বছর বয়সী পর্যন্ত দারুণ ফলের প্রমাণ পাওয়া যাচ্ছে।’

নোভাভ্যাক্সের টিকা ইতিমধ্যে ইন্দোনেশিয়ার মতো কিছু দেশে রপ্তানি করা হয়েছে। নোভাভ্যাক্স ছাড়াও অ্যাস্ট্রাজেনেকা ও স্পুতনিকের টিকা তৈরি করছে সেরাম।

গত এপ্রিল থেকে সেরামের প্রতি মাসে অ্যাস্ট্রাজেনেকা টিকা উৎপাদন চার গুণ বেড়ে ২৫ কোটি ডোজে দাঁড়িয়েছে। তবে তেমন চাহিদা, অর্থাৎ ক্রয়াদেশ না থাকায় সম্প্রতি টিকার উৎপাদন সাময়িকভাবে অর্ধেকে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন সেরামের প্রধান নির্বাহী।

আদর পুনাওয়ালা বলেন, এখন বিশ্বে টিকার চাহিদার তুলনায় জোগান অনেক বেশি। অবকাঠামো সংকটের কারণে অনেক দেশ পর্যাপ্ত টিকা দিতে পারছে না।

তিনি বলেন, ভারতসহ বিশ্বে চাহিদার চেয়ে জোগান বেশি। কিছু দেশ মাত্র ১০-১৫ শতাংশ মানুষকে টিকা দিয়েছে, যা ৬০-৭০ শতাংশ হওয়াটা খুব দরকার।


আরও দেখুন: