টিকাবিরোধী বিক্ষোভে উত্তাল ভিয়েনা

অনলাইন ডেস্ক
2021-12-12 14:42:48
টিকাবিরোধী বিক্ষোভে উত্তাল ভিয়েনা

পুলিশ বলছে, শনিবারের (১১ ডিসেম্বর) বিক্ষোভে অন্তত ৪৪ হাজার মানুষ অংশ নেন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে করোনার সংক্রমণ ঠেকাতে জারি করা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন কয়েক হাজার মানুষ। টিকা বাধ্যতামূলক এবং যারা টিকা নেননি, তাদের ঘরে থাকার নিয়ম জারির বিরুদ্ধে এ বিক্ষোভ হয় বলে জানিয়েছে আল-জাজিরা।

পুলিশ বলছে, শনিবারের (১১ ডিসেম্বর) বিক্ষোভে অন্তত ৪৪ হাজার মানুষ অংশ নেন। গত সপ্তাহেও একই স্থানে বিপুল সংখ্যক মানুষ অংশ নিয়েছিলেন। বিক্ষোভ ঘিরে প্রায় ১ হাজার ৪০০ পুলিশ সদস্য মোতায়েন ছিল।

পুলিশ বলেছে, আগুন জ্বালানো এবং মাস্ক পরতে রাজি না হওয়ার কারণে তিনজনকে আটক করা হয়েছে। হেলডেনপ্লাটজ স্কয়ার এলাকায় বিক্ষোভ মিছিলের খবর সংগ্রহ করার সময় সাংবাদিকদের দিকে বরফের বল ছুড়ে মারা হয়।

অস্ট্রিয়ার রক্ষণশীল ফ্রিডম পার্টির নেতা হার্বাট কিকলের ডাকে বিক্ষোভকারীরা জড়ো হন। বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি। আর ক্লাগেনফার্ট এলাকায় করোনার বিধিনিষেধের প্রতিবাদে প্রায় আড়াই হাজার মানুষ বিক্ষোভ করেন। লিৎনজ এলাকায় অন্তত ১৫০ জন বিক্ষোভ করেন।

পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে অস্ট্রিয়াই প্রথম দেশ, যারা গত মাসে লকডাউন জারি করে। আগামী ফেব্রুয়ারি থেকে দেশটিতে টিকা নেওয়া বাধ্যতামূলক করা হবে বলেও ঘোষণা দেওয়া হয়েছে।

ভিয়েনায় বিক্ষোভ মিছিলে ব্যানারে লেখা ছিল বাধ্যতামূলক টিকাকে ‘না’ বলুন’। অস্ট্রিয়ার জনসংখ্যা মাত্র ৮৯ লাখ। গত বছর মহামারী শুরুর সময় থেকে এ পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে ১২ লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১৩ হাজারের বেশি।


আরও দেখুন: