যুক্তরাষ্ট্রে করোনায় মৃত ৭৫ শতাংশই টিকা নেননি

অনলাইন ডেস্ক
2021-12-11 14:16:08
যুক্তরাষ্ট্রে করোনায় মৃত ৭৫ শতাংশই টিকা নেননি

নার্স কেটি সেফটন বলেন, যারা আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে তরুণদের সংখ্যা বেশি। পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে মৃত্যুর নতুন একটি তথ্য সামনে এসেছে। এতে দেশটির একটি হাসপাতালের চিত্র উল্লেখ করে বলা হয়েছে, সেখানে করোনায় যারা মারা গেছেন, তাদের ৭৫ শতাংশই টিকা নেননি। খবর সিএনএনের।

মিশিগানের স্পারো হেলথ সিস্টেমের প্রধান নির্বাহী কর্মকর্তা জিম ডোভার জানান, এত মানুষ মারা যেতে তারা আগে কখনো দেখেননি। গত জানুয়ারি থেকে তাদের হাসপাতালে ২৮৯ জন করোনা রোগী মারা গেছেন। এর মধ্যে ৭৫ শতাংশই টিকা না নেওয়া। টিকা নেওয়া খুব অল্পসংখ্যক মানুষ মারা গেছেন। করোনা টিকার বুস্টার ডোজ নেওয়া কেউ এখনো মারা যাননি বলেন জানান তিনি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরাও একই ধরনের কথা বলেছেন। তারা বলছেন, করোনার টিকার পূর্ণ ডোজ যারা নিয়েছেন এবং যারা বুস্টার ডোজ নিয়েছেন, তারা সবচেয়ে ভালো সুরক্ষা পাচ্ছেন।

যুক্তরাষ্ট্রে টিকাদান কর্মসূচিতে যে খুব অগ্রগতি হয়েছে, এমনটা নয়। যে দেশগুলো সবার আগে টিকা কর্মসূচি শুরু করেছে, তাদের অন্যতম যুক্তরাষ্ট্র। দেশটির জনগণকে টিকা নিতে উৎসাহিত করা হয়েছে বিভিন্নভাবে। এমনকি টিকা গ্রহণে পুরস্কারও দেওয়া হয়েছে বিভিন্ন অঙ্গরাজ্যে।

এরপর এ পর্যন্ত ৬৪ শতাংশ মানুষ টিকার পূর্ণাঙ্গ ডোজ নিয়েছেন। এর মধ্যে যারা টিকার বুস্টার ডোজ পাওয়ার যোগ্য, তাদের এক-তৃতীয়াংশ এই ডোজ নিয়েছেন।

করোনায় আক্রান্তের ক্ষেত্রে নতুন একটি বিষয় লক্ষ্য করা যাচ্ছে। ওই হাসপাতালের নার্স কেটি সেফটন বলেন, যারা আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে তরুণদের সংখ্যা বেশি। ফলে পরিস্থিতি সামাল দেওয়া সত্যিই কঠিন হবে।

নার্সিং পেশায় ২০ বছরের অভিজ্ঞ এ নারী তরুণদের তাদের পরিবার ও ভালোবাসার মানুষদের জন্য আরও সতর্ক হওয়ার আহ্বান জানান। দ্রুত টিকা নিয়ে স্বাভাবিক জীবনের প্রত্যাশা করছেন স্পারো হাসপাতালের সহকারী ব্যবস্থাপক কেটি সেফটন।

চলতি সপ্তাহে মিশিগানে করোনায় আক্রান্ত হয়ে যে সংখ্যক মানুষ হাসপাতালে এসেছেন, আগে কখনো এমন হয়নি। গত মাসের তুলনায় চলতি মাসে ৮৮ শতাংশ রোগী বেড়েছে বলে জানিয়েছে মিশিগান স্বাস্থ্য ও হাসপাতাল অ্যাসোসিয়েশন।


আরও দেখুন: