ডেল্টার চেয়ে গুরুতর নয় ওমিক্রন: মার্কিন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক
2021-12-08 15:23:49
ডেল্টার চেয়ে গুরুতর নয় ওমিক্রন: মার্কিন বিজ্ঞানী

ডেল্টার চেয়ে গুরুতর নয় ওমিক্রন: মার্কিন বিজ্ঞানী

করোনার ডেল্টা ধরনের চেয়ে গুরুতর নয় নতুন ধরন ওমিক্রন। এমনটি দাবি করলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানী অ্যান্থনি ফাউচি। তবে এই শীর্ষ বিজ্ঞানী সতর্ক করে বলেছেন, ওমিক্রনের তীব্রতা বুঝতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন। খবর এএফপির।

এএফপির সাক্ষাৎকারে ওমিক্রনের তথ্যকে তিন ভাগে বিভক্ত করেছে ফাউচি। সংক্রমণের ক্ষমতা, পুনঃসংক্রমণের ক্ষমতা ও অসুস্থতার তীব্রতার বিষয়টি ব্যাখ্যা করেছেন ফাউচি।

সাক্ষাৎকারে ফাউচি বলেন, প্রাথমিক ইঙ্গিত থেকে বোঝা যাচ্ছে, নতুন ধরনটি স্পষ্টভাবে অত্যন্ত সংক্রমণযোগ্য। এটি ডেল্টার চেয়েও বেশি সংক্রমণযোগ্য।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত তথ্য থেকে বোঝা যায়, ওমিক্রনের সংক্রমণ এবং পুনঃসংক্রমণের ক্ষমতা বেশি। কিন্তু বিশেষজ্ঞরা মনে করছেন, টিকা থেকে প্রাপ্ত রোগ প্রতিরোধক্ষমতা পুরোপুরি ধ্বংস করতে পারে না এই ধরন।

এএফপির সাক্ষাৎকারে ফাউচি আরও বলেন, ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান টিকাগুলো কতটুকু কার্যকর তা আগামী এক সপ্তাহের মধ্যে আসা উচিত।

ওমিক্রন কেমন গুরুতর—এই প্রশ্নের জবাবে ফাউচি বলেন, এটি অবশ্যই ডেল্টার চেয়ে বেশি গুরুতর নয়। প্রাপ্ত কিছু তথ্য থেকে বোঝা যাচ্ছে, এটি কম গুরুতর হতে পারে। কারণ আপনি যখন দক্ষিণ আফ্রিকায় কিছু গোষ্ঠীর দিকে তাকান, তখন সংক্রমণের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যার মধ্যে অনুপাত ডে্‌টার তুলনায় কম বলে মনে হয়।

তবে এই তথ্য অতিরিক্ত ব্যাখ্যা না করা গুরুত্বপূর্ণ বলে মনে করেন ফাউচি। তিনি বলেন, যে জনসংখ্যাকে অনুসরণ করা হচ্ছে তাঁরা তরুণ এবং তাঁদের হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কম।


আরও দেখুন: