ভবিষ্যতের মহামারী হবে আরও প্রাণঘাতী

অনলাইন ডেস্ক
2021-12-06 16:26:13
ভবিষ্যতের মহামারী হবে আরও প্রাণঘাতী

অধ্যাপক ডেম সারাহ গিলবার্ট

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উদ্ভাবকদের একজন অধ্যাপক ডেম সারাহ গিলবার্ট। বিশ্বকে তিনি সতর্ক করে বলেছেন, ভবিষ্যতের মহামারীগুলো করোনা মহামারীর চেয়ে বেশি প্রাণঘাতী হবে। খবর বিবিসির।

একই সঙ্গে টিকাগুলো করোনার নতুন ধরন ওমিক্রনের ক্ষেত্রে কম কার্যকর হতে পারে বলেও আশঙ্কা করেন তিনি। তিনি বলেন, এ নিয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত মানুষকে সতর্ক থাকতে হবে।

সারাহ বলেন, আমাদের জীবন ও জীবিকা হুমকির মুখে ফেলে দেওয়া এটাই শেষ ভাইরাস নয়। সত্যিটা হলো- পরেরটা আরও ভয়াবহ হবে। পরেরটা আরও বেশি সংক্রামক হতে পারে, আরও বেশি প্রাণঘাতী হতে পারে, আবার দুটিই হতে পারে।

ওমিক্রন ধরন নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, এর স্পাইক প্রোটিনে যে মিউটেশন হয়েছে, তার জন্য তার সংক্রমনের ক্ষমতা বেড়েছে। যতদিন না আমরা আরও জানতে পারছি, আমাদের সতর্ক থাকতে হবে এবং নতুন এই ধরনের বিস্তার কমানোর জন্য পদক্ষেপ নিতে হবে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ওমিক্রনের বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, তবে এটা মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। সংস্থাটির শীর্ষ বিজ্ঞানী সৌম্য সোয়ামীনাথন শুক্রবার এক সম্মেলনে বলেছেন, এখনকার পরিস্থিতি এক বছর আগের চেয়ে একেবারেই ভিন্ন।

নতুন এ ধরন অনেক বেশি পরিবর্তিত হলেও এটা আগের চেয়ে বেশি সংক্রমণশীল এবং করোনা টিকাকে ফাঁকি দিতে পারে কি না- এসব বিষয়ে এখনও পরিষ্কার হওয়া যায়নি।

এই ধরনটি দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করা হয়। দেশটির বিজ্ঞানীরা এর পরই এই ধরনের ব্যাপারে বিশ্বকে সতর্ক করে দেন।


আরও দেখুন: