দ. আফ্রিকায় করোনার নতুন ধরন: ভারতে সতর্কতা জারি

অনলাইন ডেস্ক
2021-11-26 15:54:00
দ. আফ্রিকায় করোনার নতুন ধরন: ভারতে সতর্কতা জারি

দ. আফ্রিকায় করোনার নতুন ধরন: ভারতে সতর্কতা জারি

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় ঝুঁকি এড়াতে ভারতে সতর্কতা জারি করেছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। শুক্রবার (২৬ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বার্তায় বলা হয়েছে, করোনার নতুন ধরনে আক্রান্ত ৬ জন দক্ষিণ আফ্রিকায়, ৩ জন বতসোয়ানায় ও একজন হংকংয়ে শনাক্ত হয়েছেন। জানা গেছে, এই ধরনের উচ্চমাত্রায় মিউটেশনের ক্ষমতা আছে। সম্প্রতি ভিসা প্রক্রিয়া শিথিল করায় এটি ভারতের জনস্বাস্থ্যে মারাত্মক প্রভাব ফেলতে পারে।

এতে আরও বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা ভ্রমণকারীদের অবশ্যই স্ক্রিনিং করা হবে এবং যাদের শরীরে এই ধরন পাওয়া যাবে তাদের নমুনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ভারতের এসএআরএস-কোভ-২ জেনোমিকস কনসোর্টিয়ামে পাঠাতে হবে।

দক্ষিণ আফ্রিকার সরকার জানিয়েছে, নতুন ধরন কয়েকবার মিউটেশন করতে পারে, তবে এটি কতটা ভয়ঙ্কর সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এছাড়া নতুন এই ধরন কতটা সংক্রামক ও প্রাণঘাতী হতে পারে, সে সম্পর্কে এখনও নিশ্চিত কোনো তথ্য নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে। তবে নতুন প্রজাতির ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা চিন্তিত।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার একটি নতুন ধরনের খোঁজ মিলেছে। যা আগে কখনও দেখা যায়নি।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, করোনার বি.১.১.৫২৯ নামক এই ধরনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২২ জন। এ ধরনে বিশ্বে এখন পর্যন্ত ৫৯ জন আক্রান্ত হয়েছেন। তাদের সবাই দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা ও হংকংয়ের বাসিন্দা।

একজন বিশেষজ্ঞ করোনার বি.১.১.৫২৯ নামক এই ধরনকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে করোনার নতুন ধরন নিয়ে আজ শুক্রবার বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানে বি.১.১.৫২৯ ধরন নিয়ে আলোচনা হবে এবং এর একটি নামও দেওয়া হবে।


আরও দেখুন: