করোনার আরও মারাত্মক ধরনের সন্ধান

অনলাইন ডেস্ক
2021-11-25 16:29:37
করোনার আরও মারাত্মক ধরনের সন্ধান

করোনার আরও মারাত্মক ধরনের সন্ধান

আফ্রিকায় করোনার নতুন আরেকটি ধরনের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এই ধরন খুব দ্রুত তার চরিত্র বদলাতে পারে। এ ছাড়া এটি খুব সহজে মানুষের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে ধ্বংস করে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। এজন্য এখনই ধরনটি সম্পর্কে সচেতন হতে বলছেন বিজ্ঞানীরা। খবর গার্ডিয়ানের।

নতুন এ ধরনের নাম বি.১. ১.৫২৯। এটির ৩২টি ধরন রয়েছে। গত ১১ নভেম্বর এ ধরন সর্বপ্রথম আফ্রিকার দক্ষিণাঞ্চলে দেশ বতসোয়ানায় একজনের দেহে শনাক্ত হয়। এরপর আরও তিনজনের দেহে এটি পাওয়া গেছে।

এছাড়া দক্ষিণ আফ্রিকায় ছয়জনের দেহে এবং সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করা একজন হংকংয়ের নাগরিকের দেহে এ ধরন শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত ধরনটি ১০ জনের দেহে শনাক্ত হয়েছে।

লন্ডন ইম্পেরিয়াল কলেজের ভাইরাসবিদ ড. টম পিকক জেনম শেয়ারিং একটি ওয়েবসাইটে করোনার নতুন ধরন সম্পর্কে বলেছেন, ‘উচ্চমাত্রায় এই ভ্যারিয়েন্টের ধরন বদল আমাদের জন্য একটি উদ্বেগের বিষয় হতে পারে। অবশ্যই ভাইরাসের এ নতুন ধরনের ওপর আমাদের অনেক বেশি নজর দিতে হবে।’ তবে তিনি আশা করছেন, এ ধরনটি একটি বিজোড় গুচ্ছ, যার ফলে এটি বেশি সংক্রমণযোগ্য নাও হতে পারে।

ক্যামব্রিজ ইউনিভার্সিটির ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজির অধ্যাপক রবি গুপ্ত বলেছেন, তার ল্যাবে দেখা গেছে, বি.১. ১.৫২৯ এর দুটি ধরন সংক্রমণ বাড়িয়েছে। এ ছাড়া এটি শরীরের অ্যান্টিবডি কমিয়েছে। ফলে এটি অবশ্যই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ইউসিএল জেনেটিকস ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ফ্রাঁসোয়া ব্যালোক্স বলেছেন, এই পর্যায়ে এই ধরন কতটা সংক্রমণযোগ্য হতে পারে তা অনুমান করা কঠিন। আপাতত এটিকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা এবং বিশ্লেষণ করা উচিত। তবে অদূর ভবিষ্যতে এটির সংক্রমণ বাড়তে শুরু না করলে অতিরিক্ত উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।


আরও দেখুন: