হাতে যথেষ্ট টিকা, রপ্তানির চিন্তা-ভাবনা ভারতের

অনলাইন ডেস্ক
2021-11-20 12:13:57
হাতে যথেষ্ট টিকা, রপ্তানির চিন্তা-ভাবনা ভারতের

ভারত টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। একপর্যায়ে বন্ধ হয়ে যায় গণটিকাদান কর্মসূচি।

মজুদে যথেষ্ট পরিমাণ টিকা থাকায় এবার বাণিজ্যিকভাবে রপ্তানির কথা ভাবতে পারে ভারত।

সরকারি একটি সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা শনিবার এ কথা জানিয়েছে।

এর আগে বৃহস্পতিবার এক সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছিলেন, ভারত কোভিড-১৯ টিকার উৎপাদন ও সরবরাহ বাড়াবে।

বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, ভারতের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হাতে এখন পর্যন্ত ২২ কোটি ৪৫ লাখেরও বেশি অব্যবহৃত টিকা রয়েছে।

একটি টিভি চ্যানেলের প্রতিবেদনে বলা হয়, ডিসেম্বরের মধ্যে ভারতে আরও ৩০ কোটিরও বেশি টিকা তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে ৯ থেকে ১১ কোটি হাতে আসতে পারে নভেম্বরেই।

এক সরকারি কর্মকর্তা এই প্রসঙ্গে ওই চ্যানেলটিকে বলেন, ‘আমার মনে হয় না, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ২০-২২ কোটি ডোজের বেশি টিকা দেবে। আমরা ওই টিকা রপ্তানি করব।’

শনিবারের তথ্য অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত প্রায় ১১৬ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। তাদের মধ্যে প্রায় ৪০ কোটি মানুষ পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছেন।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৩ কোটি ডোজ কেনার চুক্তি করেছিল বাংলাদেশ। এর জন্য আগাম অর্থও দেয়া হয়েছে। তবে নিজস্ব চাহিদা মেটানোর কথা বলে গত এপ্রিলে হঠাৎ টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে বাংলাদেশকে ৫০ লাখ টিকা সরবরাহের কথা থাকলেও এখন পর্যন্ত মাত্র ৮০ লাখ ডোজ পাঠিয়েছে সেরাম। এছাড়া ভারত সরকার উপহার হিসাবে দিয়েছে ৩২ লাখ ডোজ। কেনা টিকার বাকি ২ কোটি ২০ লাখ ডোজ পাওয়া নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে।

ভারত টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। একপর্যায়ে বন্ধ হয়ে যায় গণটিকাদান কর্মসূচি। প্রথম ডোজ গ্রহণকারী ১৫ লাখ মানুষকে সময়মতো দেওয়া যায়নি দ্বিতীয় ডোজ।


আরও দেখুন: