ফ্রান্সে ৩০ বছরের কম বয়সীদের মডার্নার টিকা না দেওয়ার সুপারিশ

অনলাইন ডেস্ক
2021-11-09 20:47:52
ফ্রান্সে ৩০ বছরের কম বয়সীদের মডার্নার টিকা না দেওয়ার সুপারিশ

কানাডা, ফিনল্যান্ড ও সুইডেনসহ কয়েকটি দেশের নেওয়া আত্মরক্ষমূলক অবস্থানের পর প্যারিসের এই স্বাস্থ্যবিষয়ক সংস্থা থেকে এমন সুপারিশ করা হলো।

হৃদরোগ সম্পর্কিত ঝুঁকি তুলনামূলক বেশি হওয়ার কারণে ফ্রান্সে ৩০ বছরের কম বয়সীদের মডার্নার করোনা টিকা না দেওয়ার সুপারিশ করেছে দেশটির একটি স্বাস্থ্য সংস্থা।

পর্যাপ্ত টিকা থাকলে ৩০ বছরের কম বয়সীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্যবিষয়ক উচ্চতর কর্তৃপক্ষ (এইচএএস)।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ফরাসি এই সংস্থার কোনো ওষুধ অনুমোদন দেওয়া কিংবা নিষিদ্ধ করার আইনি কর্তৃত্ব নেই। তবে দেশটির স্বাস্থ্য বিভাগের উপদেষ্টা হিসেবে কাজ করে এইচএএস।

সংস্থাটি বলছে, ‘মডার্নার টিকার সাম্প্রতিক তথ্যউপাত্ত এবং সোমবার ফ্রান্সে প্রকাশিত এক গবেষণায় বিরল হৃদরোগ মায়োকার্ডিটিস সম্পর্কিত ঝুঁকি দেখা গেছে।’

সোমবার প্রকাশিত এক মতামতে এইচএএস বলেছে, ‘মডার্নার চেয়ে ফাইজারের টিকা নেওয়া ৩০ বছরের কম বয়সীদের এই ঝুঁকি প্রায় পাঁচ ভাগ কম।’

তরুণদের হৃদযন্ত্রের সুরক্ষা বিবেচনায় মডার্নার টিকার বিষয়ে কানাডা, ফিনল্যান্ড ও সুইডেনসহ কয়েকটি দেশের নেওয়া আত্মরক্ষমূলক অবস্থানের পর প্যারিসের এই স্বাস্থ্যবিষয়ক সংস্থা থেকে এমন সুপারিশ করা হলো।

ফাইজার এবং মডার্না- দুটিই যুক্তরাষ্ট্রের কোম্পানি। তাদের উৎপাদিত করোনাভাইরাসের টিকা সারা বিশ্বে বিশেষ করে আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে ব্যাপক হারে প্রয়োগ করা হচ্ছে।


আরও দেখুন: