করোনার টিকার বিরুদ্ধে নিউজিল্যান্ডে বিক্ষোভ

ডক্টর টিভি রিপোর্ট
2021-11-09 15:55:34
করোনার টিকার বিরুদ্ধে নিউজিল্যান্ডে বিক্ষোভ

বাধ্যতামূলক টিকার বিরুদ্ধে নিউজিল্যান্ডে ব্যাপক বিক্ষোভ

নিউজিল্যান্ডে করোনা টিকা বাধ্যতামূলক ও লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার (৯ নভেম্বর) পার্লামেন্ট ভবনের সামনে জড়ো হয়ে মানুষ বিক্ষোভ করেন বলে জানিয়েছে আল-জাজিরা।

বিক্ষোভের সময় নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের দুটি প্রবেশপথ ছাড়া সবগুলো বন্ধ করে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপরও বেশিরভাগ বিক্ষোভকারী মাস্ক ছাড়া সেন্ট্রাল ওয়েলিংটনে মিছিল করেন। এ সময় তাদের হাতে ছিল ‘স্বাধীনতা চাই’ লেখা প্ল্যাকার্ড।

এক বিক্ষোভকারী বলেন, ‘কোনো কিছুর জন্য আমাকে জোর করা যাবে না। আমার শরীরে আমি যা চাই না, তা নিতে আমাকে বাধ্য করাও যাবে না। ২০১৮ সালের আগের পরিবেশ আমরা ফেরত চাই।’

ভারতীয় ডেল্টা ধরন দেখা দেওয়ায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন লকডাউনের পরিবর্তে টিকা কার্যক্রম বাড়ানোর ওপর জোর দিচ্ছেন। গত মাসে তিনি জানান, স্বাস্থ্য ও সেবাখাতের শিক্ষক-কর্মীদের টিকার পূর্ণ ডোজ নিতে হবে। প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯০ শতাংশ টিকা প্রয়োগ সম্ভব হলে বিধিনিষেধ তুলে নেওয়ার প্রতিশ্রুতি দেন আরডার্ন।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত আট হাজারের কাছাকাছি মানুষের করোনা শনাক্ত ও ৩২ জন মারা গেছেন। মঙ্গলবার নতুন ১২৫ জনের করোনা শনাক্ত হয়।


আরও দেখুন: