মানুষ থেকে পোষা প্রাণীতে ছড়ায় করোনা: গবেষণা

অনলাইন ডেস্ক
2021-11-06 12:13:07
মানুষ থেকে পোষা প্রাণীতে ছড়ায় করোনা: গবেষণা

মানবদেহ থেকেই পোষা প্রাণীদের মধ্যে করোনা ছড়াতে পারে, উল্টোটা নয়।

কুকুর-বিড়ালের মতো পোষা প্রাণীও করোনাভাইরাসের (কোভিড-১৯) আলফা ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারে। মানবদেহ থেকেই পোষা প্রাণীদের মধ্যে এ সংক্রমণ ছড়ায়।

যুক্তরাজ্যের পশুচিকিৎসকদের একটি নতুন গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার।

সম্প্রতি দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে একাধিক কুকুর-বিড়ালের মধ্যে করোনার আলফা ভ্যারিয়েন্টের সংক্রমণ ধরা পড়ে। গবেষণায় দাবি করা হয়, যুক্তরাজ্যে পোষা প্রাণীদের মধ্যে করোনা সংক্রমণ এই প্রথম।

আলফা ভ্যারিয়েন্টটি করোনার ব্রিটিশ ভ্যারিয়েন্ট বা বি.১.১.৭ নামে পরিচিত। অত্যন্ত সংক্রামক হওয়ায় ইংল্যান্ডে ইতোমধ্যেই এটি দ্রুত গতিতে ছড়িয়েছে।

সম্প্রতি যুক্তরাজ্যের র‌্যালফ ভেটেরিনারি রেফারাল সেন্টারের একটি গবেষণায় দাবি, দেশটির বেশ কয়েকটি পোষা প্রাণীর দেহে আলফা ভ্যারিয়েন্টের সংক্রমণ ঘটেছে।

গবেষণার প্রধান লেখক প্রতিষ্ঠানের ভেটেরিনারি মেডিসিন বিশেষজ্ঞ লুকা ফেরাসিন বলেন, ‘আমাদের গবেষণা প্রতিবেদন অনুযায়ী কুকুর-বিড়ালের মধ্যে এই প্রথম কোভিডের আলফা ভ্যারিয়েন্টের সংক্রমণ ধরা পড়েছে।’

‘পোষা প্রাণীরাও সার্স-কোভ-২-তে সংক্রমিত হতে পারে এবং সে ঝুঁকি যে আগের থেকে অনেক বেড়ে গেছে, তা এই গবেষণায় জানানো হয়েছে’ যোগ করেন তিনি।

লুকা জানান, পিসিআর টেস্টের পর ব্রিটেনের দু’টি বিড়াল এবং একটি কুকুরের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। পাশাপাশি, সংক্রমণের পর আরও দু’টি বিড়াল এবং একটি কুকুরের দেহে অ্যান্টিবডিও তৈরি হয়েছে।

তিনি জানান, দুই থেকে ছয় সপ্তাহ আগে ওই বিড়াল এবং কুকুরের হৃদ্‌যন্ত্রের সমস্যা ধরা পড়েছিল। সব পোষা প্রাণীরই মায়োকার্ডিটিস বা হৃদ্‌যন্ত্রের পেশীতে প্রদাহ এবং হৃদ্‌রোগের গুরুতর সমস্যার প্রাথমিক লক্ষণও দেখা দেয়।

জানা গেছে, ওই কুকুর-বিড়ালগুলো অসুস্থ হয়ে পড়ার বেশ কয়েক সপ্তাহ আগে তাদের মালিকদেরও শ্বাসকষ্টের সমস্যা ধরা পড়ে। কোভিড পরীক্ষার পর জানা যায় তারাও করোনায় আক্রান্ত।

লুকা বলেন, ‘করোনা আক্রান্তদের মধ্যে হৃদ্‌যন্ত্রের গুরুতর সমস্যা খুবই পরিচিত লক্ষণ। যদিও পোষা প্রাণীদের মধ্যে কোভিডের সংক্রমণ অতি বিরল। তবে পোষা প্রাণীদের মধ্যে এ ধরনের সমস্যা আগে দেখা যায়নি। আমাদের পর্যবেক্ষণ বলছে- মানবদেহ থেকেই পোষা প্রাণীদের মধ্যে করোনা ছড়াতে পারে, উল্টোটা নয়।’


আরও দেখুন: