করোনার পিল অনুমোদন দেওয়া প্রথম দেশ যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক
2021-11-04 19:50:33
করোনার পিল অনুমোদন দেওয়া প্রথম দেশ যুক্তরাজ্য

করোনায় আক্রান্ত হওয়ার প্রথম দিকে ওষুধটি দেওয়া হলে সেটি ঝুঁকিতে থাকা রোগীদের মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অর্ধেকে নামিয়ে আনতে পারে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের (কোভিড-১৯) মুখে খাওয়ার বড়ি তথা পিল অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার মার্কিন ওষুধপ্রস্তুতকারক কোম্পানি মার্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকসের তৈরি করোনা পিল মলনুপিরাভিরের অনুমোদন দেয় দেশটি।

যুক্তরাজ্যের ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) করোনার ‘গেম চেঞ্জার’ ওষুধ মলনুপিরাভিরের ব্যবহার শুরুর সুপারিশ করেছে।

করোনা পরীক্ষায় পজিটিভ ফল এবং উপসর্গগুলো প্রকাশিত হওয়ার পাঁচ দিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব এই ওষুধের ব্যবহার করতে হবে।

এদিকে মার্কিন নিয়ন্ত্রক সংস্থাও এই ওষুধটির অনুমোদনের সবুজ সংকেত দিয়েছে। মলনুপিরাভিরের অনুমোদন দেওয়া হবে কি না তা নিয়ে চলতি মাসে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য উপদেষ্টাদের ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

যুক্তরাজ্যে ল্যাগেভরিও নামে এই ওষুধটি বাজারে আসতে পারে। করোনায় আক্রান্ত হওয়ার প্রথম দিকে ওষুধটি দেওয়া হলে সেটি ঝুঁকিতে থাকা রোগীদের মৃত্যু বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অর্ধেকে নামিয়ে আনতে পারে।

ভাইরাসের জেনেটিক কোড-এ ত্রুটি সৃষ্টির বিষয়টি মাথায় রেখে এই ওষুধ তৈরি করা হয়েছে যাতে এটি শরীরে ছড়িয়ে পড়তে না পারে। এই ওষুধটি মূলত ইনফ্লুয়েঞ্জা চিকিৎসার জন্য উৎপাদন করা হয়।

অন্যদিকে বেশির ভাগ কোভিড টিকাই ভাইরাসের বাইরের দিকে স্পাইক প্রোটিনেকে লক্ষ্যবস্তু করে তৈরি, সেখানে ভাইরাস নিজের প্রতিরূপ তৈরির জন্য যে এনজাইমকে ব্যবহার করে তাতে আঘাত হানে এটি।


আরও দেখুন: