ভারতের কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক
2021-11-02 11:49:52
ভারতের কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া আগে স্বীকৃতি দিয়েছিল ‘কোভিশিল্ড’ ও চীনের ‘সিনোভ্যাক–করোনাভ্যাক’ টিকাকে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) না দিলেও অস্ট্রেলিয়া জানিয়েছে, ভারতের হায়দরাবাদ বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ টিকার তারা স্বীকৃতি দিচ্ছে। এ টিকা গ্রহণকারীরা নির্দ্বিধায় অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে পারবেন।

অস্ট্রেলিয়ার টিকা নিয়ন্ত্রণ ও অনুমোদনকারী সংস্থা থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (টিজিএ) সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, কোভ্যাক্সিন ও চীনের সিনোফার্মের উৎপাদিত ‘বিবিআইবিপি–করভি’ গ্রহীতারা সে দেশে যেতে পারবেন। ১২ বছরের বেশি বয়সী, যারা কোভ্যাক্সিন নিয়েছে এবং ১৮–৬০ বছর বয়সী, যারা চীনের বিবিআইবিপি–করভি নিয়েছেন, তাদের অস্ট্রেলিয়া প্রবেশে বাধা নেই। এই সিদ্ধান্ত অস্ট্রেলিয়া সরকারের।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, অস্ট্রেলিয়া ছাড়াও পাঁচটি দেশ কোভ্যাক্সিনকে মান্যতা দিয়েছে। দেশ পাঁচটি হচ্ছে, এস্তোনিয়া, কিরগিজস্তান, ফিলিস্তিন, মরিশাস ও মঙ্গোলিয়া।

অস্ট্রেলিয়ার সরকারি বিবৃতিতে বলা হয়, এশিয়ার বহু দেশের নাগরিক এ টিকাগুলো নিয়েছেন। এই মান্যতার ফলে বিদেশি বহু ছাত্রছাত্রী ও দক্ষ–অদক্ষ শ্রমিক–কর্মী অস্ট্রেলিয়ায় যেতে পারবেন। এই দুই টিকা সম্পর্কে টিজিএ সম্প্রতি বহু তথ্য পেয়েছে। তাতে স্পষ্ট, এই টিকা সংক্রমণ এড়াতে বা তার প্রভাব কমাতে সক্ষম। এই দুই টিকার পূর্ণ ডোজপ্রাপ্ত ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় প্রবেশ করলে তাদের কাছ থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেক কম থাকবে।

অস্ট্রেলিয়া এর আগে স্বীকৃতি দিয়েছিল ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি ‘কোভিশিল্ড’ ও চীনের ‘সিনোভ্যাক–করোনাভ্যাক’ টিকাকে।


আরও দেখুন: