৫ বছরের শিশুদের টিকা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
2021-10-30 14:49:35
৫ বছরের শিশুদের টিকা দেবে যুক্তরাষ্ট্র

কবে থেকে শিশুদের টিকা দেওয়া শুরু হবে, সে সম্পর্কে অবশ্য কিছু জানানো হয়নি

যুক্তরাষ্ট্র ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ অনুমোদন দেয়। এর ফলে দেশটিতে এই বয়সী ২ কোটি ৮০ লাখ শিশুর টিকা নেওয়ার পথ তৈরি হলো বলে খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের একটি মেডিকেল প্যানেল শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে সবুজ সংকেত দেয়। প্যানেলের পক্ষ থেকে বলা হয়, শিশুদের টিকা দেওয়ায় যেসব ঝুঁকি তৈরি হতে পারে, তার চেয়ে উপকারিতা বেশি এবং এর প্রমাণও মিলেছে।

যুক্তরাষ্ট্রের আগে চীন, চিলি, কিউবা, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ শিশুদের জন্য টিকার অনুমোদন দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভারপ্রাপ্ত প্রধান জেনেট উডকক এক বিবৃতিতে বলেন, ‘একজন মা ও চিকিৎসক হিসেবে আমি জানি, অনেক মা-বাবা, স্কুলের কর্মী ও শিশুরা আজকের এ অনুমোদনের অপেক্ষায় ছিল।’ তিনি আশা করেন, ‘ছোট বাচ্চাদের করোনার টিকা দেওয়ার মাধ্যমে আমরা স্বাভাবিক পরিস্থিতিতে ফেরার কাছাকাছি চলে আসব।’

কবে থেকে শিশুদের টিকা দেওয়া শুরু হবে, সে সম্পর্কে অবশ্য কিছু জানানো হয়নি। এএফপি বলছে, শিশুদের টিকা দেওয়ার সুপারিশ নিয়ে আরও আলোচনা করতে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) একটি প্যানেল আগামী ২ নভেম্বর বৈঠকে বসবে। এরপর যত দ্রুত সম্ভব টিকা দেওয়া শুরু হবে।


আরও দেখুন: