করোনার উৎস হয়ত কখনোই জানা যাবে না

অনলাইন ডেস্ক
2021-10-30 14:37:42
করোনার উৎস হয়ত কখনোই জানা যাবে না

করোনার সম্ভাব্য উৎস নিয়ে এখনো গোয়েন্দা সদস্যদের মধ্যে মতপার্থক্য রয়েছে

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা বলছে, করোনার উৎস হয়তো কখনোই চিহ্নিত করা সম্ভব হবে না। তবে তারা এ সিদ্ধান্তে এসেছেন, জৈব অস্ত্র হিসেবে করোনা তৈরি করা হয়নি। খবর বিবিসির।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। এরপর বিশ্বে এটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং এখনো প্রত্যেক দিন অনেকের প্রাণ কেড়ে নিচ্ছে। শুরু থেকেই করোনা ছড়িয়ে পড়ার পেছনে যুক্তরাষ্ট্র চীনকে দায়ী করলেও পেইচিং তা অস্বীকার করে আসছে।

করোনার মূল উৎস সন্ধান বিষয়ে সর্বশেষ মূল্যায়নে যুক্তরাষ্ট্রের অফিস অব দ্য ইউএস ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স (ওডিএনআই) বলেছে, প্রাণী থেকে মানুষের দেহে করোনার সংক্রমণ অথবা এটি ল্যাব থেকে ছড়িয়ে পড়তে পারে— দুটি যুক্তিই ছিল অনেকটা অনুমান নির্ভর। তবে এ বিষয়ে একটি নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর জন্য পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি বলে জানানো হয়েছে।

গত আগস্টে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এবার ৯০ দিনের পর্যালোচনা শেষে প্রতিবেদনটি প্রকাশ করা হলো।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনার সম্ভাব্য উৎস নিয়ে এখনো গোয়েন্দা সদস্যদের মধ্যে মতপার্থক্য রয়েছে। চারটি সংস্থা তুলনামূলক ‘কম আত্মবিশ্বাসের’ সঙ্গে এটি মূল্যায়ন করেছে, এর উৎস আক্রান্ত কোনো প্রাণী বা সম্পর্কিত ভাইরাস থেকে।

তবে অপর একটি সংস্থা ‘মোটামুটি আত্মবিশ্বাস’ নিয়ে বলছে, প্রথমবার মানবদেহে এই ভাইরাসের সংক্রমণ সম্ভবত একটি পরীক্ষাগার থেকে দুর্ঘটনার ফলাফল ছিল। সম্ভবত উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি এ ক্ষেত্রে সম্পৃক্ত থাকতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের নতুন প্রতিবেদনেরও সমালোচনা করেছে চীন। ওয়াশিংটনে নিযুক্ত চীনা দূতাবাস এক বিবৃতিতে বলেছে, করোনার উৎস খুঁজে বের করার জন্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তাদের ওপর নির্ভর করার পদক্ষেপটি সম্পূর্ণভাবে একটি রাজনৈতিক প্রহসন।

এতে আরও বলা হয়, আমরা করোনার উৎস সন্ধানে বিজ্ঞানভিত্তিক প্রচেষ্টাকে সমর্থন করে আসছি এবং সক্রিয়ভাবে এর সঙ্গে সম্পৃক্ত থাকব। তবে এ ইস্যু নিয়ে রাজনীতির প্রচেষ্টাকে আমরা দৃঢ়ভাবে বিরোধিতা করে আসছি।


আরও দেখুন: