যুক্তরাষ্ট্রে মডার্না-জনসনের বুস্টার ডোজ অনুমোদন

অনলাইন ডেস্ক
2021-10-21 16:04:33
যুক্তরাষ্ট্রে মডার্না-জনসনের বুস্টার ডোজ অনুমোদন

যুক্তরাষ্ট্রের বাসিন্দারা অনুমোদিত দুটি টিকার যেকোনো একটি বুস্টার ডোজ হিসেবে নিতে পারবেন

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) করোনার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে। বুধবার (২০ অক্টোবর) মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকার বুস্টার ডোজ প্রয়োগের অনুমোদন দেওয়া হয়। খবর সিএনএন।

এফডিএ বলেছে, অন্য যেকোনো টিকা নিলেও যুক্তরাষ্ট্রের বাসিন্দারা অনুমোদিত দুটি টিকার যেকোনো একটি বুস্টার ডোজ হিসেবে নিতে পারবেন।

এক বিবৃতিতে এফডিএ কমিশনার জেনেট উডকক বলেন, করোনা থেকে সুরক্ষা অব্যাহত রাখতে অনুমোদিত বুস্টার টিকা গুরুত্বপূর্ণ। কারণ পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের টিকার কার্যকারিতা সময়ের সঙ্গে সঙ্গে কমে যেতে পারে।

এ সিদ্ধান্তের ফলে যুক্তরাষ্ট্রের লাখ লাখ মানুষ অতিসংক্রামক ভারতীয় ডেল্টা ধরনের সংক্রমণ থেকে সুরক্ষা পাবে। এর আগে সংস্থাটি ৬৫ বছরের বেশি বয়সী ও ঝুঁকিপূর্ণদের জন্য ফাইজারের বুস্টার ডোজ অনুমোদন দেয়।

গত সপ্তাহে এফডিএর একটি উপদেষ্টা প্যানেল একই বয়সীদের জন্য মডার্না টিকার বুস্টার ডোজ ব্যবহারের সুপারিশ করেছিল। আর জনসন অ্যান্ড জনসনের এক ডোজ নেওয়া সবাইকে প্রথমটি দেওয়ার অন্তত দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়ার সুপারিশ করা হয়।

এফডিএ কর্মকর্তারা বলছেন, ইসরায়েলে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা বুস্টার ডোজ গ্রহীতাদের বয়সসীমা ৪০ বছরে নামিয়ে আনার চিন্তাভাবনা করছেন। ইসরায়েল তাদের জনগণকে গণহারে ফাইজারের টিকার বুস্টার ডোজ দিয়েছে।


আরও দেখুন: