হৃদরোগ প্রতিরোধে অ্যাসপিরিন কমানোর পরামর্শ

অনলাইন ডেস্ক
2021-10-13 15:50:26
হৃদরোগ প্রতিরোধে অ্যাসপিরিন কমানোর পরামর্শ

হৃদরোগ প্রতিরোধে অ্যাসপিরিন জাতীয় ওষুধের ব্যবহার কমানোর পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা

হৃদরোগ প্রতিরোধে অ্যাসপিরিন জাতীয় ওষুধের ব্যবহার কমানোর পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। ইউএস প্রিভেনটিভ সার্ভিসেস টাস্কফোর্সের (ইউএসপিএসটিএফ) ১৬ সদস্যের প্যানেল এ পরামর্শ দেয়। খবর নিউইয়র্ক টাইমস।

ইউএসপিএসটিএফ বলছে, হৃদরোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিয়মিত স্বল্পমাত্রার অ্যাসপিরিন গ্রহণ করলে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এজন্য হৃদরোগের উচ্চ ঝুঁকিতে থাকা বেশিরভাগ মানুষকে নিয়মিত স্বল্পমাত্রার অ্যাসপিরিন না দেওয়া উচিত।

অনেকে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে রক্ত পাতলা করার ওষুধ অ্যাসপিরিন সেবন করেন। এক সময় হৃদরোগের বিরুদ্ধে অ্যাসপিরিনকে একটি উল্লেখযোগ্য ও সুলভ উপায় হিসেবে বিবেচনা করা হতো।

গবেষণা বলছে, নিয়মিত কেউ অ্যাসপিরিন গ্রহণ করলে অভ্যন্তরীণ রক্তক্ষরণের ঝুঁকি তুলনামূলকভাবে দ্রুত ঘটে। যারা ইতিমধ্যে স্বল্পমাত্রার অ্যাসপিরিন গ্রহণ করছেন, তাদেরও দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে যারা হৃদরোগে আক্রান্ত হয়ে অ্যাসপিরিন গ্রহণ করছেন, তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য নয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইউএসপিএসটিএফের সদস্য চিয়েন-ওয়েন সেং বলেন, ‘চিকিৎসকের সঙ্গে কথা না বলে আমরা কাউকে অ্যাসপিরিন গ্রহণ বন্ধের পরামর্শ দিচ্ছি না। আর কেউ যদি ইতোমধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে থাকেন, সে ক্ষেত্রে অবশ্যই নয়।’


আরও দেখুন: