ফাইজার-মডার্নায় হৃদরোগ-স্নায়ুরোগের পার্শ্বপ্রতিক্রিয়া নেই, দাবি সিডিসি’র

অনলাইন ডেস্ক
2021-10-08 20:28:38
ফাইজার-মডার্নায় হৃদরোগ-স্নায়ুরোগের পার্শ্বপ্রতিক্রিয়া নেই, দাবি সিডিসি’র

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের এমন ৬০ লাখেরও বেশি মানুষের ওপর গবেষণা চালিয়ে এই ফলাফলের কথা জানিয়েছে সিডিসি।

মেসেঞ্জার আরএনএ ব্যবহার করে তৈরি ফাইজার ও মডার্নার করোনা টিকায় হৃদরোগ ও স্নায়ুরোগের পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

এক গবেষণার বরাত দিয়ে এমনটিই দাবি করেছে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-সিডিসি।

মডার্নার টিকায় হৃদযন্ত্রের প্রদাহের পার্শ্বপ্রতিক্রিয়ার তথ্য পাওয়ায় সুইডেন, ডেনমার্ক ও ফিনল্যান্ড তরুণদের এই টিকা প্রদান বন্ধ করার ঘোষণা দিয়েছে। একদিন না যেতেই প্রকাশিত নতুন গবেষণায় ভিন্ন চিত্র ওঠে এলো।

মার্কিন সংস্থাটি বলছে, মডার্না ও ফাইজারের টিকায় বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়ারই আশঙ্কা নেই। তা সে খিঁচুনি (‘সিজার্স’), এনসেফেলাইটিস বা গিলায়েন-ব্যারের মতো অত্যন্ত জটিল স্নায়ুরোগ হোক বা স্ট্রোক কিংবা মায়োকার্ডিয়াল ইনফার্কেশন অথবা পালমোনারি এমবলিজ্‌মস-এর মতো জটিল হৃদরোগ বা পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কোনোটিরই আশঙ্কা।

এই টিকাগুলো থেকে পার্শ্ব-প্রতিক্রিয়ার অঙ্গ হিসেবে অ্যাপেনডিসাইটিস, বেল’স প্যালসি বা অ্যানাফিলাক্সিস-এর মতো রোগেরও আশঙ্কা প্রায় নেই বললেই চলে বলে জানিয়েছে সিডিসি।

মডার্না ও ফাইজারের টিকা নিয়েছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের এমন ৬০ লাখেরও বেশি মানুষের ওপর গবেষণা চালিয়ে এই ফলাফলের কথা জানিয়েছে সিডিসি। সংস্থাটির অর্থেই এই গবেষণা চালানো হয়েছে।

গত ১৪ ডিসেম্বর প্রতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে মডার্না ও ফাইজারের কোভিড টিকা যারা নিয়েছেন, তাদের ওপর এই নিরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছে সিডিসি।


আরও দেখুন: