বুস্টার ডোজের অনুমোদন চেয়েছে জনসন

অনলাইন ডেস্ক
2021-10-06 18:39:48
বুস্টার ডোজের অনুমোদন চেয়েছে জনসন

জনসন অ্যান্ড জনসন

করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদন করেছে জনসন অ্যান্ড জনসন। মঙ্গলবার এফডিএর কাছে এই আবেদন করে প্রতিষ্ঠানটি।

অনুমোদন পেলে টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি ১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে। খবর এএফপি’র।

জনসন অ্যান্ড জনসনের গবেষণা ও উন্নয়ন বিভাগের বৈশ্বিক প্রধান মাথাই মাম্মেন বলেন, ‘যারা আমাদের টিকার এক ডোজ নিয়েছেন, তাদের বুস্টার ডোজ দিলে শরীরে সুরক্ষার মাত্রা ৯৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। পরীক্ষা চালিয়ে এমনটাই দেখা গেছে।’

পরীক্ষায় দেখা গেছে, বুস্টার ডোজ নেওয়ার মাত্র ১ সপ্তাহ পর শরীরে অ্যান্টিবডির পরিমাণ ৯ গুণ বৃদ্ধি পায়। ৪ সপ্তাহ পর অ্যান্টিবডির মাত্রা বেড়ে দাঁড়ায় ১২ গুণ। সব বয়সী ব্যক্তির ক্ষেত্রে এই হার একই বলে দাবি প্রতিষ্ঠানটির।

এফডিএ জানায়, মডার্নার টিকার বুস্টার ডোজ অনুমোদনের বিষয়ে সংস্থার উপদেষ্টা কমিটির সদস্যরা ১৪ অক্টোবর আলোচনায় বসবেন। এর পরদিন ১৫ অক্টোবর জনসন অ্যান্ড জনসনের বুস্টার ডোজ নিয়ে আলোচনা করবেন তারা।

এফডিএ ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে ফাইজারের করোনার টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছে।

একই সঙ্গে দেশটিতে গুরুতর রোগের উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্ক ব্যক্তি ও করোনায় সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রেও এই টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।


আরও দেখুন: