করোনায় পুরুষের গড় আয়ু বেশি কমেছে

অনলাইন ডেস্ক
2021-09-28 13:29:49
করোনায় পুরুষের গড় আয়ু বেশি কমেছে

গত বছর গড় আয়ু যে পরিমাণ কমেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর এমনটি হয়নি

করোনা মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে পুরুষদের প্রত্যাশিত গড় আয়ু কমে গেছে দুই বছরের বেশি। শুধু যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের বিভিন্ন দেশে নারী ও পুরুষের প্রত্যাশিত গড় আয়ুও কমে গেছে। তবে বেশিরভাগ দেশে নারীর তুলনায় পুরুষের প্রত্যাশিত গড় আয়ু বেশি কমেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এমন তথ্য জানা গেছে বলে খবর দিয়েছে রয়টার্স। গবেষণা প্রতিবেদন বলছে, গত বছর গড় আয়ু যে পরিমাণ কমেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আর এমনটি হয়নি।

২৯টি দেশের ওপর এ গবেষণা চালায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এতে দেখা গেছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ২২টি দেশে গড় আয়ু কমেছে ছয় মাসের বেশি। এসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, চিলি ও ইউরোপের বিভিন্ন দেশ রয়েছে। আর ২৯টি দেশের মধ্যে ২৭টি দেশেই মানুষের গড় আয়ু কমেছে।

গবেষকরা বলছেন, বিভিন্ন দেশে গড় আয়ু কমে যাওয়া করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনার সঙ্গে সম্পর্কিত হতে পারে।

মহামারীবিষয়ক সাময়িকী ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনের সহ-লেখক ড. ঋধি কাশ্যপ বলেন, ‘করোনা বিশ্বের বিভিন্ন দেশে কতটা ভয়াবহ প্রভাব ফেলেছে, গবেষণার ফলাফলে তা বোঝা যায়।’

১৫টি দেশে পুরুষের গড় আয়ু এক বছরের বেশি ও ১১টি দেশে নারীদের গড় আয়ু এক বছরের বেশি কমেছে। গত সাড়ে পাঁচ বছরে মৃত্যুহার কমানোয় যে সাফল্য অর্জিত হয়েছিল, করোনার কারণে তা থমকে গেছে।

কাশ্যপ আরও গবেষণার সুবিধার্থে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোকে মৃত্যুসংক্রান্ত পরিসংখ্যান জানানোর জন্য আহ্বান জানান। তিনি বলেন, ‘বিশ্বব্যাপী মহামারীর ভয়াবহ প্রভাব আরও ভালোভাবে বুঝতে হলে বিভিন্ন দেশকে মৃত্যুসংক্রান্ত আরও তথ্য প্রকাশ করতে হবে।’


আরও দেখুন: