ভারতে উৎপাদিত কোভিশিল্ডের স্বীকৃতি দিলো যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক
2021-09-22 21:38:51
ভারতে উৎপাদিত কোভিশিল্ডের স্বীকৃতি দিলো যুক্তরাজ্য

ভারতে উৎপাদিত কোভিশিল্ড টিকা

অবশেষে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি করোনা টিকা কোভিশিল্ডের স্বীকৃতি দিয়েছে যুক্তরাজ্য।

কয়েকদিনের টানাপড়েনের পর বুধবার যুক্তরাজ্যের টিকা স্বীকৃতি তালিকায় কোভিশিল্ডের নাম যুক্ত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের স্বীকৃতি পাওয়া টিকার তালিকায় কোভিশিল্ডকে যুক্ত করা হয়েছে। এই টিকা নেওয়া লোকজন আগামী অক্টোবর থেকে ব্রিটেনে প্রবেশ করতে পারবেন এবং তাদের আইসোলেশনে থাকতে হবে না।

যুক্তরাজ্য সরকার বলেছে, আগামী ৪ অক্টোবর থেকে কার্যকর হতে যাওয়া বিদেশিদের নতুন ভ্রমণ বিধি অনুযায়ী তারা ভারতের কোভিশিল্ড টিকাকে স্বীকৃতি দেবে।

এর আগে কোভিশিল্ডের টিকার দুই ডোজ নেওয়া থাকলেও লোকজনকে টিকাগ্রহীতা হিসেবে বিবেচনা করা হবে না এবং ব্রিটেনে প্রবেশের পর ১০ দিনের স্বেচ্ছা-আইসোলেশনে থাকতে হবে বলে যুক্তরাজ্য সরকার নতুন স্বাস্থ্য নির্দেশিকায় জানিয়েছিল।

অ্যাস্ট্রাজেনেকার এই টিকা যুক্তরাজ্যের স্বীকৃতি না পাওয়ায় ভারতে ব্যাপক প্রতিবাদ ও সমালোচনা শুরু হয়। গত জুলাই মাসে ভারতের কাছ থেকে কোভিশিল্ডের ৫০ লাখ ডোজ পাওয়ার পরও যুক্তরাজ্যের এই সিদ্ধান্ত ভারতীয়দের ক্ষুব্ধ করে তোলে।

এখন পর্যন্ত ৭২ কোটি ১০ লাখের বেশি ডোজ কোভিশিল্ড প্রয়োগ করা হয়েছে। করোনা মহামারী মোকাবিলায় ভারতে এই ভ্যাকসিনই সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসের কাছে বিষয়টি জোরালোভাবে উপস্থাপনের পর যুক্তরাজ্য সরকার কোভিশিল্ডের স্বীকৃতি দিয়েছে।


আরও দেখুন: