সৌদিতে বিধিনিষেধ না মানলে ২ লক্ষাধিক টাকা জরিমানা

অনলাইন ডেস্ক
2021-09-17 16:49:34
সৌদিতে বিধিনিষেধ না মানলে ২ লক্ষাধিক টাকা জরিমানা

সৌদিতে বিধিনিষেধ না মানলে ২ লক্ষাধিক টাকা জরিমানা

সৌদি আরবে করোনা সংক্রমণে জন্য আরোপ করা বিধিনিষেধ না মানলে ১০ হাজার রিয়াল বা দুই লাখ ২৭ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি বলা হয়। এ নিয়ে বাংলাদেশি সৌদিপ্রবাসীদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি টুইট বার্তায় বলা হয়, সামাজিক দূরত্ব এবং জনবহুল জায়গায় প্রবেশের আগে শরীরের তাপমাত্রা মাপারমতো বিধিনিষেধ না মানলে সেটি করোনা ঠেকাতে সৌদি সরকারের নির্দেশিত বিধিনিষেধ লঙ্ঘনের মধ্যে পড়বে।

যারা প্রথমে এ নিয়ম মানবে না তাঁদেরকে এক হাজার রিয়াল (২২ হাজার ৭২২ টাকা) জরিমানা করা হবে। পরবর্তীতে এই জরিমানা দ্বিগুণ করা হবে। আর এই জরিমানা সর্বোচ্চ ১০ হাজার রিয়াল (দুই লাখ ২৭ হাজার টাকা) পর্যন্ত করা হতে পারে।

সৌদি আরবে এখন বিভিন্ন দেশের প্রায় এক কোটি প্রবাসী কর্মী রয়েছেন। তার মধ্যে ২০ লাখ বৈধ বাংলাদেশি আছেন। আর বাংলাদেশিদের মধ্যে তিন লাখ নারী কর্মী যারা গৃহকর্মী হিসেবে সেখানে কাজ করেন। পরিস্থিতি স্বাভাবিক থাকলে প্রতি মাসে বাংলাদেশ থেকে গড়ে ৪০ হাজার কর্মী যান সৌদি আরবে।

এ ছাড়া বাংলাদেশ থেকে প্রতি বছর বহু মানুষ ওমরাহ এবং হজ পালনের জন্য সৌদি আরবে যান। তবে করোনার জন্য গত দুই বছর হজ পালন করতে পারেননি বাংলাদেশিরা। তবে এ বছর ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা।


আরও দেখুন: