ফাইজারের টিকা নেওয়ার ৬ মাসেই উধাও ৮০ ভাগ অ্যান্টিবডি

অনলাইন ডেস্ক
2021-09-06 21:17:51
ফাইজারের টিকা নেওয়ার ৬ মাসেই উধাও ৮০ ভাগ অ্যান্টিবডি

ফাইজারের টিকা নেওয়ার ৬ মাসেই উধাও ৮০ ভাগ অ্যান্টিবডি

বিশ্বের কয়েকটি করোনা টিকার মধ্যে ফাইজারের টিকাকে বেশ কার্যকর বলে মনে করা হয়। তবে যুক্তরাষ্ট্রের এক গবেষণা বলছে, ফাইজারের দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাসের মধ্যেই উধাও হয়ে গেছে ৮০ শতাংশের বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা।

যুক্তরাষ্ট্রের বৃদ্ধাশ্রমে চালানো গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি এবং ব্রাউন ইউনিভার্সিটির নেতৃত্বে সম্প্রতি দেশটিতে এই গবেষণা করা হয়। গবেষণায় বিভিন্ন বৃদ্ধাশ্রমে বসবাসরত ১২০ জন বয়স্ক ব্যক্তির এবং ৯২ জন সেবাদাতার রক্ত পরীক্ষা করা হয়।

করোনা রোধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক কতটা, সেটি জানতে রক্ত পরীক্ষার সময় মূলত হিউমোরাল ইম্যুনিটি বা অ্যান্টিবডি-মেডিয়েটেড ইম্যুনিটির বিষয়টিই পরীক্ষা করে দেখেন গবেষকরা।

এতে দেখা যায়, করোনা টিকা নেওয়ার ছয় মাস পরই গ্রহীতাদের শরীর থেকে ৮০ শতাংশের বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে।

এর আগে করা অন্য এক গবেষণায় ওই একই গবেষক দল দেখতে পায় যে, ইতোপূর্বে কোভিড-১৯ এ আক্রান্ত না হওয়া বয়স্ক ব্যক্তিরা করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহের মধ্যেই তাদের শরীরে অ্যান্টিবডি কমতে থাকে। যেটি কার্যত বয়সে ছোট সেবাদাতাদের অভিজ্ঞতার তুলনায় যথেষ্ট পরিমাণে কম।

যুক্তরাষ্ট্রের কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড ক্যানাডে জানিয়েছেন, গবেষণাগারে পরীক্ষায় দেখা গেছে- টিকা নেওয়ার ছয় মাসের মধ্যেই বৃদ্ধাশ্রমে বসবাস করা বয়স্ক এসব নাগরিকদের ৭০ শতাংশের শরীরের রক্ত করোনা প্রতিরোধে খুবই দুর্বলতার পরিচয় দিয়েছে।

তিনি আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর বক্তব্যের সঙ্গে আমাদের গবেষণায় পাওয়া তথ্যের মিল রয়েছে।

টিকার উভয় ডোজ নেওয়ার পরও রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকায় সিডিসি বুস্টার ডোজের পরামর্শ দিয়েছিল। বিশেষ করে বয়স্ক নাগরিকদের বুস্টার ডোজের আওতায় আনতে সংস্থাটি জোরালো পরামর্শ দিয়েছিল।


আরও দেখুন: