নিউজিল্যান্ডে ৬ মাসের মধ্যে করোনায় প্রথম মৃত্যু

অনলাইন ডেস্ক
2021-09-04 16:48:36
নিউজিল্যান্ডে ৬ মাসের মধ্যে করোনায় প্রথম মৃত্যু

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, শারীরিক জটিলতা থাকায় বয়স্ক নাগরিকরা সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন।

নিউজিল্যান্ডে করোনার ডেল্টা ধরন ছড়িয়ে পড়ার পর সংক্রমণ নিয়ন্ত্রণে আসছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য সংশ্লিষ্ট নানা কর্তৃপক্ষ। তাদের এমন দাবির মুখেই দেশটিতে গত ছয় মাসের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। এ নিয়ে নিউজিল্যান্ডে করোনায় মোট ২৭ জনের মৃত্যু হলো বলে খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) রাতে অকল্যান্ড শহরের একটি হাসপাতালে মৃত্যু হয় নব্বইয়ের কোঠায় থাকা এক বৃদ্ধার। তিনি নিজের বাসায় করোনা পজিটিভ এক ব্যক্তির সংস্পর্শে এসে আক্রান্ত হন। তবে হাসপাতালে ওই বৃদ্ধাকে ভেন্টিলেশন বা নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়নি।

এ মৃত্যুকে দুঃখজনক উল্লেখ করে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, ‘আমাদের বয়স্ক নাগরিক, যাদের শারীরিক জটিলতা রয়েছে, তারা করোনাভাইরাসে সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন। আর এ কারণেই সংক্রমণ ঠেকাতে লকডাউন এত জরুরি।’

বিশ্বে করোনা মহামারি ভয়াবহ আকার ধারণ করলেও পরিস্থিতি বেশ ভালো ছিল নিউজিল্যান্ডে। তবে গত আগস্টের মাঝামাঝি সময়ে দেশটিতে স্থানীয়ভাবে একজনের শরীরে করোনা শনাক্ত হয়। এরপর সারা দেশে জারি করা হয় লকডাউন। বিধিনিষেধের মুখে পড়ে দেশটির প্রায় ৫০ লাখ বাসিন্দা। সে সময় থেকে নিউজিল্যান্ডে ৭৮২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে বেশির ভাগ রোগীই অকল্যান্ডের। এ কারণে সারা দেশ থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হলেও শহরটিতে এখনো লকডাউন চলছে।


আরও দেখুন: