মিয়ানমারের রোহিঙ্গাদের টিকা দেবে জান্তা

অনলাইন ডেস্ক
2021-08-27 17:43:57
মিয়ানমারের রোহিঙ্গাদের টিকা দেবে জান্তা

মিয়ানমার সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন

মিয়ানমারে থাকা রোহিঙ্গা জনগোষ্ঠীকে করোনা টিকার ডোজ দেওয়া হবে। দেশটির ক্ষমতাসীন সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

আজ (শুক্রবার) অনুষ্ঠিত দেশটির রাজধানী নেইপিদোতে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে জাও মিন তুন বলেন, ‘মিয়ানমারে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ এবং টিকাদান কর্মসূচির আওতা বাড়াতে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। চলতি বছর শেষ হওয়ার আগেই দেশের মোট জনসংখ্যার টিকার আওতায় আনা হবে।’

দেশটিতে (মিয়ানমার)  অবস্থানরত রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে উল্লেখ করে জান্তা মুখপাত্র বলেন, ‘রাখাইনের বাঙালিদেরও টিকার আওতায় আনা হবে। তারা আমাদেরই লোক। আমরা কাউকে পেছনে ফেলে রাখার পক্ষপাতী নই।’

পৃথিবীজুড়ে দশকের পর দশক ধরে যেসব জাতিগোষ্ঠী নির্মম নিপীড়ন ও বঞ্চনার শিকার হয়ে আসছে তাদের মধ্যে মিয়ানমারের রোহিঙ্গা জাতিগোষ্ঠী অন্যতম। মিয়ানমারের সংবিধানে সংখ্যালঘু মুসলিম এই জাতিগোষ্ঠীর কোনো স্বীকৃতি নেই, এমনকি মিয়ানমারের সংখ্যাগুরু বর্মি জনগোষ্ঠী ও শাসকশ্রেনী তাদের ‘রোহিঙ্গা’ বলে সম্বোধনও করে না।

তাদেরকে বলা হয় ‘বাঙালি’ এবং এ সম্পর্কে ব্যাখ্যা দেওয়া হয়, এই জাতিগোষ্ঠীর পূর্বপুরুষরা বাংলাদেশ থেকে এসেছিলেন এবং মিয়ানমারে তারা অবৈধভাবে থাকছেন।

সূত্র : রয়টার্স

 


আরও দেখুন: