উহানের পর বড় ধরনের সংক্রমণের মুখে চীন

অনলাইন ডেস্ক
2021-07-30 21:39:22
উহানের পর বড় ধরনের সংক্রমণের মুখে চীন

সংক্রমণ বৃদ্ধির জন্য কর্মকর্তারা ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ী করছেন। তারা বলছেন, ব্যস্ত বিমানবন্দর থেকেই এটি ছড়িয়ে পড়েছে।

নানজিং নামের চীনের আরও একটি শহরে নতুন করে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের খবর পাওয়া গেছে যা উহান শহরের পর সবচেয়ে বেশি বলা হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে, এই সংক্রমণ রাজধানী বেইজিংসহ আরও পাঁচটি প্রদেশে ছড়িয়ে পড়েছে।

বিবিসি বলছে, রাষ্ট্রীয় মিডিয়াতে এই সংক্রমণকে উল্লেখ করা হয়েছে ‘উহানের পর সবচেয়ে বড় ধরনের সংক্রমণ’ হিসেবে।

নানজিং শহরের বিমানবন্দরে ২০ জুলাই ২০০ জনের শরীরে করোনা ধরা পড়ে। এর পর এই বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট ১১ আগস্ট পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে গ্লোবাল টাইমস।

নানজিং শহরের কর্মকর্তারা বলছেন, আক্রান্তদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর।

সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হওয়ার অভিযোগে সরকারি কর্মকর্তাদের সমালোচনার মধ্যেই তারা শহরজুড়ে করোনাভাইরাস পরীক্ষা শুরু করেছে।

বলা হচ্ছে, নানজিং শহরে প্রায় এক কোটির মতো বাসিন্দা। এরা ছাড়াও এই শহরে আরও যারা বেড়াতে এসেছেন, তাদের সবাইকে এখন পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছে চিনহুয়া বার্তা সংস্থা।

সংক্রমণ বৃদ্ধির জন্য কর্মকর্তারা ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ী করছেন। তারা বলছেন, ব্যস্ত বিমানবন্দর থেকেই এটি ছড়িয়ে পড়েছে।

নানজিং শহরের একজন স্বাস্থ্য কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, রাশিয়া থেকে আসা একটি ফ্লাইটের একজন পরিচ্ছন্নতা কর্মীর মাধ্যমে ভাইরাসটি ছড়িয়েছে বলে তারা ধারণা করছেন।

পরীক্ষার পর দেখা গেছে, এই ভাইরাসটি এখন অন্তত ১৩টি শহরে ছড়িয়ে পড়েছে। তার মধ্যে রয়েছে রাজধানী বেইজিং এবং চেংদু।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এই সংক্রমণ এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে তাদের বিশ্বাস। তারা মনে করেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব।

এদিকে নতুন করে সংক্রমণ বৃদ্ধির খবরে চীনের সোশাল মিডিয়াতে অনেকেই ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকা কতটা কার্যকর তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

গত ২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম ছড়িয়েছিল বর্তমান বিশ্বকে দৃশ্যত স্থবির করে দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাস। আর করোনার চলমান দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী করা হচ্ছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টকে।


আরও দেখুন: