সিডিসির নথিতে ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে ‘ভয়ঙ্কর তথ্য’

অনলাইন ডেস্ক
2021-07-30 17:57:02
সিডিসির নথিতে ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে ‘ভয়ঙ্কর তথ্য’

সিডিসির নথিতে ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে ‘ভয়ঙ্কর তথ্য’

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) একটি অভ্যন্তরীণ নথিতে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট সম্পর্কে আঁতকে ওঠার মতো তথ্য মিলেছে।

এতে বলা হয়, জলবসন্তের মতোই করোনার ডেল্টা ভ্যারিয়েন্টটি সহজে ও দ্রুত ছড়িয়ে পড়ছে। আগের ভ্যারিয়েন্টগুলোর চেয়েও গুরুতর অসুস্থ হওয়ার কারণ এই ভ্যারিয়েন্ট।

সিডিসির একটি অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট টিকাপ্রাপ্ত এবং টিকাহীন সবার মাধ্যেই প্রায় সমানভাবে ছড়াতে পারে।

ওই নথিতে বলা হয়, টিকা গ্রহণে উৎসাহিত করতে জনগণকে বার্তা পৌঁছানোর পদ্ধতি ঢেলে সাজাতে হবে। কারণ, ডেল্টা ধরনটি প্রায় নতুন একটি করোনাভাইরাসের মতো আচরণ করছে।

এতে বলা হয়, এ ভ্যারিয়েন্টটি এমনকি ইবোলা বা সাধারণ সর্দি-জ্বরের ভাইরাসের চেয়েও দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে। আর এ ভাইরাস থেকে রক্ষা পেতে টিকা নেওয়ার কোনো বিকল্প আপাতত নেই।

সিডিসির পরিচালক ড. রোচেলি ভেলেনস্কি সিএনএনকে বলেন, ‘আমি মনে করি, মানুষের এখন বোঝা দরকার যে, আমরা এখানে মায়াকান্না কাঁদছি না। এটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের জানা অন্যতম অতিসংক্রামক একটি ভাইরাস এটা।’

সান ফ্র্যানসিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব মেডিসিনের চেয়ারম্যান রবার্ট ওয়াচার ওয়াশিংটন পোস্টকে বলেন, এই গবেষণাপত্রটি পড়ে তিনি অনেক বেশি উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

সিডিসির নথিতে আরও জানানো হয়, যেসব রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের জন্য এবং নার্সিং হোমের বাসিন্দাদের জন্য টিকা খুব বেশি কার্যকর হচ্ছে না। ফলে ঝুঁকিতে থাকা এই শ্রেণির জন্য অতিরিক্ত আরেক ডোজ টিকা দরকার হতে পারে।

এমোরি ভ্যাকসিন সেন্টারের প্রধান ড. ওয়াল্টার ওরেনস্টাইন বলেন, ‘শেষ কথাটি হলো- টিকা নেওয়া ব্যক্তিরা ডেল্টা ধরনে সংক্রমিত হলে তাদের দেহে ভাইরাসের পরিমাণ টিকা না নেওয়া ব্যক্তিদের সমানই হয়। কিন্তু টিকা নেওয়া ব্যক্তিরা অনেক বেশি নিরাপদ থাকেন।’


আরও দেখুন: