শীতেই নতুন ভ্যারিয়েন্টের উত্থান

অনলাইন ডেস্ক
2021-07-24 15:46:04
শীতেই নতুন ভ্যারিয়েন্টের উত্থান

এ ভ্যারিয়েন্ট আগের যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে বিপজ্জনক হবে কি না, এখনই তা অনুমান করতে পারছেন না দেলফ্রেসি

আগামী শীতে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন ফ্রান্স সরকারের শীর্ষ উপদেষ্টা জিন-ফ্রাঙ্কোয়েস দেলফ্রেসি। খবর এনডিটিভি।

করোনা মহামারির পর থেকে বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এসব ভ্যারিয়েন্টের কারণে করোনার নতুন নতুন ঢেউ আঘাত হেনেছে। সর্বশেষ ভারতে শনাক্ত ডেল্টা ভ্যারিয়েন্টে দেশটি নিজে যেমন ভুগেছে, তেমনি এশিয়ার অনেক দেশে সংক্রমণ বাড়িয়েছে।

বিশ্বের অনেক দেশ এখন ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় হিমশিম খাচ্ছে। এমন পরিস্থিতিতে নতুন সতর্কবার্তা দিলেন ফ্রান্স সরকারের সায়েন্টিফিক কাউন্সিলের প্রধান দেলফ্রেসি, ‘আসছে শীতে আমরা হয়তো আরেকটি ভ্যারিয়েন্টের উত্থান দেখতে পাব।’

এ ভ্যারিয়েন্ট আগের যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে বিপজ্জনক হবে কি না, এখনই তা অনুমান করতে পারছেন না দেলফ্রেসি। তবে করোনাভাইরাসের পরিবর্তিত হওয়ার ক্ষমতা তুলনামূলক কমে গেছে বলে মন্তব্য করেন তিনি।

করোনার সংক্রমণ নিয়ে এখনো শঙ্কিত এ বিশেষজ্ঞ। তাই ফ্রান্সের নাগরিকদের আবারো সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক ব্যবহারের আহ্বান জানিয়েছেন তিনি। ফ্রাঙ্কোয়েস দেলফ্রেসি বলেন, ২০২২ অথবা ’২৩ সালে হয়তো স্বাভাবিক জীবনে ফেরা যাবে। আগামী কয়েক বছরে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে সহাবস্থান। এই সহাবস্থান হলো, করোনাভাইরাসের টিকা পাওয়া ব্যক্তি ও টিকা না পাওয়া ব্যক্তিদের সহাবস্থান।

করোনার চতুর্থ ঢেউ মোকাবিলা করতে ফ্রান্স সরকার ইতিমধ্যে সতর্ক অবস্থান গ্রহণ করেছে। সিনেমা হল, জাদুঘর, সুইমিংপুল ও স্টেডিয়ামে যেতে তার দেশের নাগরিকদের ‘হেলথ পাস’ দেখাতে হচ্ছে।


আরও দেখুন: