কোভিশিল্ডে ‘আজীবন সুরক্ষা’ দাবি অক্সফোর্ডের

অনলাইন ডেস্ক
2021-07-23 19:30:58
কোভিশিল্ডে ‘আজীবন সুরক্ষা’ দাবি অক্সফোর্ডের

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকাটি ভারতে উত্পাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

ভারতে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা ‘কোভিশিল্ড’ আজীবন সুরক্ষা দেবে বলে দাবি করা হয়েছে।

বিজ্ঞান বিষয়ক জার্নাল নেচার-এ প্রকাশিত এক রিপোর্টে এমন দাবি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইজারল্যান্ডের গবেষকরা।

গবেষণায় দাবি হয়, অ্যান্টিবডি তৈরি ছাড়াও এই টিকা ‘সার্চ-অ্যান্ড-ডেসট্রয় টি-সেল’কে প্রস্তুত করে যা শরীরের মধ্যেই টি-সেলের স্বয়ংক্রিয় প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সাহয্য করবে। ফলে সেটি ভবিষ্যতে নতুন ভ্যারিয়েন্টের ভাইরাসের বিরুদ্ধেও সমান কার্যকর হবে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়, কোভিশিল্ড টিকায় তৈরি অ্যান্টিবডি শেষ হওয়ার অনেক পরেও শরীরে এই গুরুত্বপূর্ণ কোষগুলো তৈরি হতে থাকবে। ফলে সম্ভবত সারাজীবনই তা অব্যাহত থাকবে।

সুইজারল্যান্ডের গবেষক বুখার্ড লুডউইগ জানান, ‘এই সেলুলারগুলো থেকে যে টি-কোষগুলো আসে, তাদের মধ্যে খুব উচ্চ স্তরের ফিটনেস থাকছে। ফলে ভবিষ্যতে মহামারী এই ভাইরাসের সংক্রমণ থেকে এটিই রক্ষা করবে।’

গবেষণায় দাবি করা হয়, ফাইজার এবং মডার্নার মতো এমআরএনএ প্রযুক্তিতে তৈরি টিকাগুলোর চেয়েও ‘টি-কোষ’ তৈরিতে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই কোভিড টিকা আরও বেশি কার্যকর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকাটি ভারতে উত্পাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। সেরামের তৈরি এই কোভিড টিকা ‘কোভিশিল্ড’ নামে পরিচিত।


আরও দেখুন: