করোনা তরুণদের অঙ্গেও বড় ক্ষতি করছে

অনলাইন ডেস্ক
2021-07-16 11:56:16
করোনা তরুণদের অঙ্গেও বড় ক্ষতি করছে

১৯ থেকে ৪৯ বছর বয়সী প্রতি ১০ জনের মধ্যে চারজনের কিডনি, ফুসফুসসহ অন্যান্য অঙ্গের চিকিৎসা করাতে হচ্ছে

করোনা আক্রান্তের পর যেসব অল্প বয়স্ক ব্যক্তি হাসপাতালে ভর্তি হচ্ছে, তাদের পঞ্চাশোর্ধ্বদের মতো শারীরিক জটিলতা দেখা দিচ্ছে বলে নতুন গবেষণার বরাতে খবর দিয়েছে বিবিসি।

১৯ থেকে ৪৯ বছর বয়সী প্রতি ১০ জনের মধ্যে চারজনের কিডনি, ফুসফুসসহ অন্যান্য অঙ্গের চিকিৎসা করাতে হচ্ছে।

গত বছর করোনার প্রথম ঢেউয়ে যুক্তরাজ্যের ৩০২টি হাসপাতালে ভর্তি হওয়া ৭৩ হাজার ১৯৭ তরুণের ওপর এ গবেষণা করা হয়।

গবেষণার নেতৃত্বে থাকা অধ্যাপক ক্যালুম সিমপল বলেন, ‘এ গবেষণা এটাই বার্তা দিচ্ছে- করোনা শুধু বয়স্কদের সংক্রমণ ও মৃত্যু ঘটাচ্ছে না।’ তিনি বলেন, ‘এ তথ্য এটাও বলছে- করোনা সাধারণ ফ্লু নয়। এটি হাসপাতালে আসা তরুণদের শরীরে এমন কিছু সুনির্দিষ্ট জটিলতা তৈরি করছে, যেগুলোর জন্য ভবিষ্যতেও তাকে চিকিৎসা চালিয়ে যেতে হবে।’

যৌথভাবে এ গবেষণা করেছে যুক্তরাজ্যের আটটি বিশ্ববিদ্যালয় এবং ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার।

গবেষণায় বলা হয়, হাসপাতালে চিকিৎসাধীন সময়ে প্রায় অর্ধেক রোগী অন্তত একটি সমস্যায় ভুগেছেন। এর মধ্যে সবচেয়ে কমন সমস্যা হলো কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া। আর এটির ফলে ফুসফুস ও হার্ট ক্ষতিগ্রস্ত হয়।

এতদিন বলা হচ্ছিল, করোনায় পঞ্চাশোর্ধ্বদের ৫১ শতাংশ রোগীর ক্ষেত্রে এই একটি সমস্যা দেখা গেছে। কিন্তু এখন তরুণদের মধ্যেও একই সমস্যা খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। ৩০ থেকে ৩৯ বছর বয়সীদের মধ্যে ৩৭ এবং ৪০ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে ৪৪ শতাংশের এ সমস্যা দেখতে পেয়েছেন গবেষণায় যুক্ত নার্স ও মেডিকেল শিক্ষার্থীরা।

করোনায় গুরুতর অসুস্থদের শরীরের অঙ্গপ্রতঙ্গ কীভাবে ক্ষতিগ্রস্ত হয়, তা এখনো নিশ্চিত হতে পারেননি চিকিৎসকরা। তবে এটি দেহের প্রতিরোধ ব্যবস্থায় প্রদাহ ছড়িয়ে সুস্থ টিস্যুর ক্ষতি করতে সক্ষম বলে মনে করেন তারা।


আরও দেখুন: