জনসনের টিকায় বিরল স্নায়বিক রোগের ঝুঁকি!

অনলাইন ডেস্ক
2021-07-13 20:55:32
জনসনের টিকায় বিরল স্নায়বিক রোগের ঝুঁকি!

করোনাভাইরাসের এই টিকা অন্যান্য টিকার মতো দুই ডোজে দিতে হয় না। এই টিকার এক ডোজেই কাজ হয়।

জনসন অ্যান্ড জনসনের করোনাভাইরাসের টিকায় স্নায়বিক রোগের বিরল ঝুঁকির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

মার্কিন সংস্থাটি এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ‘গুলেন-ব্যারি সিনড্রোম’ নামের বিরল এক স্নায়বিক রোগের ঝুঁকি যুক্ত করেছে। খবর: সিএনএন ও নিউইয়র্ক টাইমস।

এফডিএ জানিয়েছে, এখন পর্যন্ত ১ কোটি ২৮ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১০০ জন সন্দেহভাজন গুলেন-ব্যারি সিনড্রোমে আক্রান্ত ব্যক্তির তথ্য তাদের হাতে এসেছে। তাদের ৯৫ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে এবং একজন মারা গেছেন।

সংস্থাটি বলছে, টিকা নেওয়ার ৪২ দিনের মধ্যে অধিকাংশের দেহে উপসর্গ দেখা দেয়। তবে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই কম।

‘গুলেন-বারি সিনড্রোম’ হলে শরীরের ইমিউন সিস্টেম স্নায়ু কোষগুলোকে ক্ষতিগ্রস্ত করে, পেশীর দুর্বলতা দেখা দেয়। প্যারালাইজড হওয়ারও কিছু ঘটনা ঘটে।

এছাড়া এই সিনড্রোমে চোখের পেশী ও দৃষ্টিতে সমস্যা, কথা বলা বা চিবানোতে অসুবিধা, হাত ও পায়ে তীব্র ব্যথা অনুভূত হওয়া, অস্থিরতা, অস্বাভাবিক রক্তচাপ, হজম এবং মূত্রাশয়ে সমস্যাসহ নানা ধরনের লক্ষণ দেখা দেয়।

করোনাভাইরাসের এই টিকা অন্যান্য টিকার মতো দুই ডোজে দিতে হয় না। এই টিকার এক ডোজেই কাজ হয়।

গুলেন-ব্যারি সিনড্রোমের বিষয়টি নিয়ে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং এফডিএ’র সঙ্গে কথা বলছেন বলে জানিয়েছে জনজন অ্যান্ড জনসন কর্তৃপক্ষ।

বাংলাদেশে এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হলেও এখন পর্যন্ত কোনো টিকা প্রয়োগ করা হয়নি। জনসনের কয়েক কোটি ডোজ টিকা কেনার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে।


আরও দেখুন: