কানাডায় রেকর্ডভাঙ্গা তাপমাত্রা: মৃত্যূ ৫০০

অনলাইন ডেস্ক
2021-07-02 14:05:01
কানাডায় রেকর্ডভাঙ্গা তাপমাত্রা: মৃত্যূ ৫০০

কানাডায় কমছেনা তাপমাত্রা: মৃত্যু ৫০০

কানাডায় গত ৫ দিন ধরে বয়ে যাচ্ছে দাবদাহ। প্রচণ্ড গরমে এখন পর্যন্ত প্রায় ৫০০ মানুষের মৃত্যু হয়েছে। রেকর্ডভাঙা তাপমাত্রায় বিপর্যয় নেমে এসেছে কানাডীয়দের জীবনযাত্রায়। এমন ভয়ংকর তাপমাত্রা আগে কখনোই দেখেননি দেশটির অধিবাসীরা।

ব্রিটিশ কলম্বিয়া (বিসি) প্রদেশের চিফ করোনার লিসা লাপয়েন্তে বুধবার বিকালে জানিয়েছেন, তারা শুক্রবার থেকে বুধবার বিকাল পর্যন্ত অন্তত ৪৮৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছেন। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন তিনি।

লাপয়েন্তে বলেন, গত পাঁচ দিনে ব্রিটিশ কলম্বিয়ায় অভূতপূর্ব মৃত্যু দেখা গেছে। এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না এদের মধ্যে তাপ সহ্য করতে না পারে কতজনের মৃত্যু হয়েছে। তবে প্রতিকূল আবহাওয়ার কারণেই মৃতের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কানাডার ব্রিটিশ কলম্বিয়াসহ পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে সাম্প্রতিক সময়ে তাপমাত্রা ব্যাপকভাবে বেড়ে গেছে। এর জন্য তথাকথিত ‘হিট ডোম’কে (উষ্ণ বাতাসে আবদ্ধ আবহাওয়া) দায়ী করা হচ্ছে। তবে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে এটি ঘটছে বলে ধারণা বিশেষজ্ঞদের।

মঙ্গলবার কানাডায় টানা তৃতীয় দিনের মতো দেশটির সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল। সেদিন ব্রিটিশ কলম্বিয়ার লাইটন এলাকায় তাপমাত্রা উঠেছিল ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা কানাডীয়রা আগে কখনোই দেখেননি।


আরও দেখুন: